ট্রাকচালকের সোয়াইন ফ্লু পরীক্ষা হয় না হিলিতে

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসা পাসপোর্টের যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হলেও পণ্য নিয়ে আসা ট্রাকচালক ও সহকারীদের পরীক্ষা করা হয় না।

মোমেন মুনি জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 02:59 PM
Updated : 1 March 2015, 02:59 PM

ভারতে সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে বাংলাদেশের সব সীমান্তে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে।

একই কারণে হিলি স্থলবন্দরেও বিশেষ সতর্কতা জারি করেছে ইমিগ্রেশন চেকপোস্ট কর্তৃপক্ষ।

হিলি স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত থেকে আসা যাত্রীদের সোয়াইন ফ্লু ভাইরাস আছে কি না পরীক্ষার জন্য তিন সদস্যের একটি মেডিকেল টিম কাজ করছে।

এ টিমের প্রধান ও হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. মোস্তফা আবু হেনা উজ্জ্বল জানান, ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের প্রাথমিক শারীরিক পরীক্ষা-নিরীক্ষা ছাড়াও এই ভাইরাস প্রতিরোধে বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।

তিনি জানান, এ বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতে সোয়াইন ফ্লু ভাইরাসের সংক্রমণের শিকার হয়েছেন ১৬ হাজার ২৩৫ জন মানুষ এবং এ পর্যন্ত ৯৬৫ জনের মৃত্যু হওয়ার খবর পাওয়া গেছে। 

আর গত কয়েকদিনে বাংলাদেশের প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গে অন্তত ১১৫ জন মানুষের শরীরে সোয়াইন ফ্লু ভাইরাস পাওয়া গেছে, আর আক্রান্ত হয়ে সাত জনের মৃত্যু হয়েছে।

এদিকে ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের প্রথমিক শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হলেও ভারত থেকে আমদানি পণ্য নিয়ে আসা ট্রাকের চালক ও সহকারীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নেই।

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট অফিসার ইনচার্জ রফিকুজ্জমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, নির্দেশনা না থাকায় ভারত থেকে আমদানি পণ্য নিয়ে আসা ট্রাক চালক ও হেলপারদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে কাস্টমস বা স্থলবন্দর কর্তৃপক্ষ পদক্ষেপ নিতে পারে বলে মনে করেন তিনি। 

হিলি স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার মাহবুবুর রহমান ভূঁইয়া উদ্বেগ প্রকাশ করে বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।