এসএসসির বুধবারের পরীক্ষাও পেছাল

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট হরতাল বাড়ানোয় এসএসসিতে বুধবারের নির্ধারিত পরীক্ষাও পিছিয়ে গেছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2015, 10:34 AM
Updated : 17 Feb 2015, 03:57 PM

১৮ ফেব্রুয়ারি বুধবার যেসব বিষয়ের পরীক্ষা ছিল, সেগুলো হবে ২৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টায়।

মঙ্গলবার সিলেট সার্কিট হাউজে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সূচি পরিবর্তনের বিষয়টি জানান।

বুধবার এসএসসিতে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ইতিহাস, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় পরিচিতি এবং দাখিলে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।

আর এসএসসি ভোকেশনালে ধর্ম ও নৈতিক ধর্ম শিক্ষা-২ (সৃজনশীল) (ইসলাম-১২২১, হিন্দু-১২২২, খ্রিস্ট-১২২৩, বৌদ্ধ-১২২৪) ও ধর্ম-২ (ইসলাম-৮২২১) (হিন্দু-৮২২২) (খ্রিস্ট-৮২২৩) (বৌদ্ধ-৮২২৪) (সৃজনশীল) এবং ভোকেশনাল দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ-২ (১৭২৭) (সৃজনশীল) ও কুরআন মাজিদ ও তাজবিদ-২ (৮৪২১) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থীকে সাপ্তাহিক ছুটির দিনে এসব বিষয়ের পরীক্ষায় বসতে হবে।

হরতাল অবরোধের কারনে পরীক্ষা পিছিয়ে যাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে অনিশ্চয়তা,আতঙ্ক ও আত্মবিশ্বাসের যে ঘাটতি তৈরি হচ্ছে, তার খেসারত আগামী অর্ধশতাব্দী পর্যন্ত দিতে হবে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, “হরতাল-অবরোধের কারণে শিক্ষাব্যবস্থা চরম বিড়ম্বনা ও সর্বনাশের মুখে পড়েছে। হরতালের কারণে বারবার পরীক্ষা পেছাতে হচ্ছে। এতে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব পড়ছে।

“হরতাল অবরোধের ফাঁদে দেশের প্রায় পাঁচ কোটি শিক্ষার্থী বিপদের মধ্যে আছে। এ থেকে উত্তরণের জন্য হরতাল-অবরোধকারীদের একটু সদিচ্ছা দরকার। একমাত্র তারাই পারেন শিক্ষার্থীদের অনিশ্চয়তা দূর করে সুন্দর ভবিষ্যতের দিকে নিয়ে যেতে।”

অবরোধ ও হরতালের মধ্যে এবার এসএসসির পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে কেবল চার দিন; তাও ছুটির দিন শুক্র ও শনিবার।

এর আগে ২, ৪, ৮, ১০, ১২ ও ১৫ ফেব্রুয়ারির পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে যায়। বুধবারের বিষয়গুলো নিয়ে এবার মোট সাত দিনের ৬০টি বিষয়ের পরীক্ষা পেছাতে বাধ্য হলো কর্তৃপক্ষ।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার এই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালাচ্ছে।

বিএনপি-জামায়াত জোটের হারতালের কারণে গত দুই বছরও বেশ কয়েকটি পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।