এসএসসি পরীক্ষার জন্য চট্টগ্রামে নিরাপত্তা জোরদার

অবরোধের মধ্যে নির্বিঘ্নে এসএসসি পরীক্ষা অনুষ্ঠানের জন্য চট্টগ্রামের সব কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 12:07 PM
Updated : 29 Jan 2015, 12:41 PM

এছাড়া পরীক্ষা চলাকালীন কেন্দ্রগুলোর আশপাশের সড়কে টহল বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউসে ‘জেলা সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি’র সভায় এসব সিদ্ধান্তের কথা জানান জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

সভাপতির বক্তব্যে মেজবাহ উদ্দিন বলেন, অবরোধে নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে ও নাশকতা রোধে রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর টহল এবং কেন্দ্রে নিরাপত্তা জোরদার করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা হয়েছে।

অবরোধে মহাসড়কে চলাচলরত যানবাহনে নাশকতা ও অগ্নিসংযোগ রোধে সরকারি সিদ্ধান্ত মোতাবেক প্রতিটি উপজেলায় খুচরা পেট্রোল বিক্রেতাদের তালিকা প্রণয়ন করতে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান ডিসি।

এছাড়া কাদের কাছে এসব পেট্রোল বিক্রি করা হচ্ছে তাও তদারকি করতে বলা হয়েছে।

নাশকতা রোধে সম্মিলিত প্রতিরোধের আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, আগের চেয়ে নাশকতা হ্রাস পেয়েছে।

বর্তমানের আন্দোলনকে ‘অনলাইন’ আন্দোলন মন্তব্য করে তিনি তিনি বলেন, “এখনকার নাশকতাও হচ্ছে অনলাইনে। নেতারা এসি রুমে বসে থেকে নেশাগ্রস্তদের টাকা দিয়ে নাশকতা করাচ্ছে।”

সভায় সাধারণ ও নিরীহ মানুষ যাতে মামলায় জড়িয়ে না পড়ে সে বিষয়ে নজর রাখতে পুলিশ প্রশাসনের কাছে আহ্বান জানান চট্টগ্রামের জেলা প্রশাসক।   

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি বিভিন্ন পরিবহন মালিক শ্রমিকদের সংগঠন ও জনপ্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

পরিবহন মালিক ও শ্রমিকরা নেতাদের পক্ষ থেকে সভায় আহতদের সুচিকিৎসা, নিরাপত্তা এবং হতাহতদের ক্ষতিপূরণ প্রদানসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন গত মঙ্গলবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড শুকলাল হাটে পেট্রোল বোমায় দগ্ধ ট্রাক চালক ও সহকারীকে নিজের তহবিল থেকে ২০ হাজার টাকা অনুদান দেওয়ার ঘোষণা দেন।

এসময় তিনি জানান, কোনো পরিবহন মালিক তাদের গাড়ির ক্ষতিপূরণ দাবি করলে তিনি ক্ষতির শিকার যানবাহনগুলো বিআরটিএর মাধ্যমে ক্ষতি নির্ণয় করে তা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে।

মহাসড়কে নিরাপত্তার জোরদারের বিষয়ে বাংলাদেশ বর্ডার গার্ড ২৮ ব্যাটেলিয়নের উপ-অধিনায়ক মেজর তানভীর জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভিন্ন উপজেলায় বিজিবি পাহারায় গাড়ি পারাপার হচ্ছে।

এছাড়া মিরসরাই ও সীতাকুণ্ডে নতুন দুটি ক্যাম্প স্থাপন করা হয়েছে এবং ৪১৫ জন বিজিবি সদস্য মহাসড়কে দিনরাত টহল দিচ্ছে বলে জানান তিনি।

নাশকতাকারীদের প্রতিরোধে সম্বন্বিত উদ্যোগের কথা উল্লেখ করে মেজর তানভীর বলেন, পাহারার মধ্যে মহাসড়কে চলাচলরত ট্রাক ও বাস চালকরা নির্দেশনা অমান্য করে দ্রুতগতিতে চলে যেতে চায়।

এসময় রাতের বেলা মহাসড়কে গাড়ি না থামানো এবং জানালা বন্ধ রাখার পরামর্শও দেন তিনি।  

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. শহিদুল্লাহ জানান, মহাসড়কে নাশকতাকারীদের মধ্যে তালিকাভুক্ত ২২ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে কয়েকজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

জবানবন্দিতে উল্লেখিত ব্যক্তিদেরও মামলার আসামি করা হচ্ছে বলে জানান তিনি।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন সভায় বিভিন্ন নাশকতার ঘটনায় মামলা নিয়ে পুলিশের ভূমিকার সমালোচনা করে বলেন, কোনো স্থানে নাশকতা হলে কয়েক হাজার জনকে আসামি করা হয়।

এতে প্রকৃত অপরাধীরা পার পেয়ে যাচ্ছে বলেও মনে করেন তিনি।