স্মার্টকার্ডের কার্যাদেশ পেল ফরাসি কোম্পানি

ফ্রান্সের একটি প্রতিষ্ঠানকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরি ও বিতরণের কাজের মালামাল সরবরাহের জন্য কার্যাদেশ ও চুক্তি সম্পাদনের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 04:26 PM
Updated : 24 Dec 2014, 04:26 PM

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন  মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মোস্তাফিজুর রহমান।  

সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন,  ‘আইডেনটিফিকেশন সিসটেম ফর এনহেন্সিং অ্যাকসেস টু সার্ভিসেস’ প্রকল্পের আওতায় (প্যাকেজ-জি৪) স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরি ও বিতরণের কাজের মালামাল সরবরাহের কাজ পেয়েছে ফ্রান্সের প্রতিষ্ঠান মেসার্স ওবার্থার টেকনোলজিস।

“এ জন্য ব্যয় ধরা হয়েছে ৭৯৬ কোটি ২৬ লাখ টাকা।”

মোস্তাফিজুর রহমান বলেন, “বড়পুকুরিয়া ২৭৫ মেগাওয়াট কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্র (তৃতীয় ইউনিট) প্রকল্পের পরামর্শক নিয়োগে প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৬ কোটি ৮৮ লাখ টাকা।

“এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন মুহরী সেচ প্রকল্পের ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপনা ও নকশা প্রণয়নে পরামর্শ নিয়োগ পেয়েছে মর্ট ম্যাকডোনাল্ড। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৫৩ কোটি ৪৭ লাখ টাকা।”

মেহেরপুর জেলার ‘ভৈরব নদী পুনঃখনন’ প্রকল্পের আওতায় খনন কাজ পেয়েছে নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়েছে।

যুগ্মসচিব বলেন, “খনন কাজ জরুরিভাবে বাস্তবায়নের জন্য ক্রয় সংক্রান্ত বিশেষ বিধান অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) আওতায় ৭০ কোটি ৬৫ লাখ টাকার এ কাজ পেয়েছে প্রতিষ্ঠানটি। অবশ্য এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ বিষয়ে অনুমোদন নেওয়া হয়।”

জাইকার ঋণ সহায়তার আওতায় ঢাকা-চট্টগ্রাম রেলপথ উন্নয়ন প্রকল্পের উপ-প্রকল্প ‘লাকসাম-চিনকী আস্তানা ডাবল লাইন নির্মাণ’ কাজের (প্যাকেজ নং ডব্লিউডি-১) ব্যয় বেড়েছে ৩০৬ কোটি ৪৩ লাখ টাকা। এ ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

আগে এ কাজের ব্যয় ধরা হয়েছিলো এক হাজার ৩০১ কোটি ২১ লাখ টাকা। এখন মোট ব্যয় বেড়ে দাড়িয়েছে এক হাজার ৬০৭ কোটি ৬৪ লাখ টাকা বলেন যুগ্ম সচিব।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান থেকে ডিএপি সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয় এ প্রস্তাবটি উত্থাপন করেছিলো বলে জানান মোস্তাফিজুর রহমান।