জঙ্গি উত্থানের বিরুদ্ধে প্রতিরোধের আহ্বান ঐক্য ন্যাপের

বিশ্বব্যাপী জঙ্গি সাম্প্রদায়িক অপশক্তি উত্থানের বিরুদ্ধে এখনই প্রতিরোধের আহ্বান জানিয়েছেন ঐক্য ন্যাপ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 02:12 PM
Updated : 19 Dec 2014, 02:12 PM

শুক্রবার সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানায় সংগঠনটি।

‘পেশোয়ারে শিশু হত্যাসহ ও বিশ্বব্যাপী জঙ্গি তৎপরতার প্রতিবাদে ওই সংবাদ সম্মেলনটি ডাকা হয়।

সম্মেলন থেকে অবিলম্বে জামাত-শিবির নিষিদ্ধসহ তাদের অর্থের উৎস জাতীয়করণ, রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ, যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত ও রায় কার্যকর করা এবং জঙ্গিবাদের বিরুদ্ধে জাতীয় আঞ্চলিক ও আন্তর্জাতিক ঐক্যবদ্ধ উদ্যোগ নেয়ারও দাবি জানানো হয়।

সবাদ সম্মেলনে লিখিতি বক্তব্যে ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, “তালেবানী-আল কায়েদা তৎপরতা দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বজনীন বিপদ হয়ে দেখা দিয়েছে। এদের হাতে মানবতা, মুক্তবুদ্ধি, সভ্যতা-সংস্কৃতি সব কিছুই আজ আক্রান্ত।

“বিশ্ব পরিসরে যেমনি এই সাম্প্রদায়িক জঙ্গি সহিংসতা প্রধান বিপদ হিসাবে দেখা দিয়েছে তেমনি বাংলাদেশের জন্যও।”

বাংলাদেশে ‘জঙ্গি সংগঠন’ গড়ে ওঠার কারণ হিসেবে তিনি মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির পুনর্বাসনের কথা উল্লেখ করেন।

ন্যাপ নেতা পঙ্কজ বলেন, “স্বৈরাচারী সামরিক শাসক এবং বিএনপি-জামাত সরকারের সময় জামাত-শিবির এবং ৪০টির বেশি জঙ্গি গোষ্ঠী গড়ে তোলে। জোরদার হয় আফগান ও পাকিস্তানের আল কায়েদা ও তালেবান সংযোগ।’’

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে বিশ্বমহল ‘ষড়যন্ত্র’ করেছে উল্লেখ করে তিনি বলেন, “মুক্তিযুদ্ধে পাকবাহিনী ও মানবতাবিরোধী অপরাধী জামায়াতকে সহযোগিতাকারী ইঙ্গ-মার্কিন ও মধ্যপ্রাচ্যের দেশগুলো, আজও পরাজয়ের প্রতিশোধ নিতে মরীয়া।

“যার পরিপ্রেক্ষিতে যুদ্ধাপরাধীদের মানবতাবিরোধী অপরাধের পক্ষে দেশী-বিদেশী বৈরী শক্তি যে অবস্থান নিয়েছে।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেকরহমানের ‘রাজাকার’ বলার প্রেক্ষিতে তিনি বলেন, “নেত্রী খালেদা জিয়ার পুত্র তারেক জিয়া লন্ডনের এক সভায় মুখ ফস্কে বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ ও ‘পাকবন্ধু’ বলেছেন, এক্ষেত্রে ‘মাতলামীর’ মধ্যে মতলবীপনা’ ধরা পড়েছে।

‘‘সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধকে বাতিল ও নাকচ করার জন্য এবং বাংলাদেশকে পাকিস্তানি ধাঁচের রাষ্ট্রে পরিণতের লক্ষ্যে পাক মতাদর্শ প্রতিষ্ঠার অপপ্রয়াস মাত্র।’’

সংবাদ সম্মেলনে পাকিস্তানি জঙ্গি হামলায় স্কুলে নিহত শিশুদের স্বজনসহ প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক আজিজুর রহমান, ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক প্রমুখ।