অবৈধ গাড়ির বিরুদ্ধে অভিযান চলবে: কাদের

অবৈধ ও ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ‘নতুন কৌশলে’ অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 08:06 AM
Updated : 19 Nov 2014, 02:21 PM

বাংলাদেশ সড়ক যোগাযোগ কর্তৃপক্ষের (বিআরটিএ) চলমান অভিযান পরিদর্শন করতে এসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন সড়কের সামনে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

সড়ক পরিবহনমন্ত্রী কাদের বলেন, “আমরা অভিযানের কৌশল বদলেছি। এখন থেকে যে কোনো স্থানে যে কোনো সময় অভিযান পরিচালনা করা হবে। আমরা ইতোমধ্যে আরো ২ জন নির্বাহী হাকিম পেয়েছি। মোট পাঁচজন নির্বাহী হাকিমের ভ্রাম্যমাণ আদালত এ অভিযানগুলো পরিচালনা করবে।”

গত ১০ নভেম্বর শুরু হওয়া এ অভিযানে এখন পর্যন্ত সাত হাজার ১৩৪টি মামলা হয়েছে এবং ৫২ লাখ ১৬ হাজার পাঁচশ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান মন্ত্রী।

ছবি: আসাদুজ্জামান প্রামানিক/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বড় যানবাহনের পাশাপাশি ছোট যানবাহনের বিরুদ্ধেও একই অভিযান চালানো হবে বলে তিনি জানিয়েছেন।

মন্ত্রী বলেন, “জনস্বার্থেই আমাদের এ অভিযান পরিচালনা করতে হবে। যতদিন পর্যন্ত দুর্ঘটনা ও যানজট না কমবে ততদিন পর্যন্ত অভিযান চলবে।”

এ সময় রাজধানীর গণপরিবহন সংকটের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, “আমরা চেষ্টা করছি কিন্তু কেউ আগ্রহী নয়। আপনি যতগুলো গাড়ি আনতে চান, আমাকে বলুন আমি অনুমতি দেব। কিন্তু কেউ তো এগিয়ে আসছে না।”

বিআরটিসির মাধ্যমে আরো চারশ বাস আনার কথাও জানান ওবায়দুল কাদের।

এ ক্ষেত্রে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে না এলে সমস্যা একেবারে দূর করা সম্ভব নয়।”

নবম দিনের মতো চলমান এ অভিযানে বুধবার রাজধানীর যাত্রাবাড়ী ও শাহবাগ এলাকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।