আদালতে ৫৮ লাখ টাকা: ইলিয়াসকে গ্রেপ্তার চায় দুদক

চট্টগ্রাম আদালত ভবন এলাকায় ৫৮ লাখ টাকাসহ আটক ইলিয়াস ভুঁইয়াকে মুদ্রা পাচার আইনের মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 10:54 AM
Updated : 23 Oct 2014, 10:54 AM

বৃহস্পতিবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমানের আদালতে এ আবেদন করা হয়।

বিচারক আগামী ২৭ অক্টোবর আসামির উপস্থিতিতে আবেদনের ওপর শুনানির দিন রেখেছেন বলে কমিশনের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী জানান।

দুদক চট্টগ্রাম কার্যালয়ের উপ-পরিচালক আবু সৈয়দ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা মানি লন্ডারিং মামলায় আসামিকে গ্রেপ্তার দেখানোর জন্য আদালতে আবেদন করেছি।

“কমিশনের ঢাকা কার্যালয় থেকে মামলা তদন্তের অনুমোদন পাওয়ার পর উপ-সহকারী পরিচালক এইচ এম আখতারুজ্জামান ও সিরাজুল হককে তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।”

গত ১৪ অক্টোবর সকালে এক আইনজীবীর মোবাইল ফোনে জেএমবি সদস্য পরিচয় দিয়ে চট্টগ্রাম আদালত ভবন উড়িয়ে দেয়ার হুমকি দেয়ার পর আদালত পাড়ায় তল্লাশি চালিয়ে ব্যাগ ভর্তি প্রায় ৫৮ লাখ টাকাসহ ইলিয়াসকে আটক করে পুলিশ।

অভিযোগ রয়েছে, আদালত ভবন এলাকায় জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ (এলএ) শাখায় এসব টাকা নিয়ে যাচ্ছিলেন ইলিয়াস।

এ ঘটনায় এলএ শাখার কর্মচারীদের জড়িত থাকার অভিযোগ ওঠার পর শাখাটির ১২ কর্মচারীকে বদলি করা হয়।

এ ঘটনায় পুলিশ শুরুতে ইলিয়াসকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডের আবেদন করে। পরে ২০ অক্টোবর ইলিয়াসের বিরুদ্ধে মুদ্রা পাচার আইনে নগরীর কোতোয়ালি থানায় একটি মামলা করে পুলিশ।

মামলার বিষয়টি আদালতের নজরে আসার পর ইলিয়াসের আর রিমান্ড হয়নি।

এদিকে মুদ্রা পাচার আইনের মামলার নথি পাওয়ার পর তা দুদক চট্টগ্রাম কার্যালয় থেকে তদন্ত অনুমোদনের জন্য ঢাকা কার্যালয়ে পাঠানো হয়।