রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ শীর্ষ কর্তারা বিদেশে

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের বেশিরভাগ মন্ত্রীই দেশের বাইরে অবস্থান করছেন।

আবদুর রহিম হারমাছিও শহীদুল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 03:16 AM
Updated : 1 Oct 2014, 06:45 PM

হজ করতে বুধবার প্রথম প্রহরে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি। আগামী ১০ অক্টোবর দেশে ফিরবেন তিনি।

রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম মঙ্গলবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সৌদি বাদশাহর রাষ্ট্রীয় আমন্ত্রণে রাষ্ট্রপতি এবার হজে যাচ্ছেন।”

তিনি বলেন, বাংলাদেশ বিমানের একটি নিয়মিত ফ্লাইটে রাত ২টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়েছেন তিনি।

কাবা শরিফে রাষ্ট্রপতি

জাতিসংঘে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানের পর যুক্তরাজ্য হয়ে দেশে ফিরবেন বৃহস্পতিবার।

একই সময়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী  ছাড়াও সরকারের ১৩ জন মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর দুজন উপদেষ্টা, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সচিব ছাড়াও বেশ কয়েকজন সচিবের বাইরে অবস্থানকে ‘বিরল’ বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আকবর আলি খান।

বর্তমান সরকারে মন্ত্রীর সংখ্যা ৫১।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৯তম সভায় যোগ দিতে ২১ সেপ্টেম্বর বেশ কয়েকজন মন্ত্রীকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রে যান প্রধানমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী, পরিবেশমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী

ওই সফর থেকে দেশে ফিরেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ফিরবেন বুধবার সকালে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ফিরবেন ৩ অক্টোবর।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভা এবং কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকে অংশ নিতে যুক্তরাষ্ট্রেই থাকবেন। তিনি ফিরবেন ১৭ অক্টোবর।

৮ থেকে ১২ অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংক-আইএমএফের সভা এবং কমনওয়েলথ অর্থমন্ত্রীদের ওই বৈঠক হবে।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সভায় যোগ দিতে দক্ষিণ কোরিয়া গেছেন  ২০ সেপ্টেম্বর। মঙ্গলবার পর্যন্ত তিনি দেশে ফেরেননি। কবে ফিরবেন তাও নিশ্চিত করে বলতে পারেননি তার মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

হজের উদ্দেশে তথ্যমন্ত্রী ও বিমানমন্ত্রী

রাষ্ট্রপতি ছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিমানমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজে গেছেন।

হজ করতে সৌদি সরকারের আমন্ত্রণে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও মঙ্গলবার রাতে ঢাকা ছেড়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা হজ করতে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা ছেড়েছেন। পররাষ্ট্র সচিব শহিদুল হকও সৌদি আরব যাচ্ছেন।

হজ, তাবলিগ এবং প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয়কে নিয়ে মন্তব্য করে আলোচিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী মেক্সিকোতে অবস্থান করছেন।

তথ্য প্রযুক্তি বিষয়ক একটি পুরস্কার গ্রহণ করতে লতিফ সিদ্দিকীর সঙ্গে তার ডেপুটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও রয়েছেন। তারা দুজনই ফিরবেন ৪ অক্টোবর।

শিক্ষামন্ত্রী, টেলিযোগাযোগমন্ত্রী ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সরকারি সফরে সোমবার অস্ট্রেলিয়া গেছেন, ফিরবেন ৫ অক্টোবর।

আমেরিকার বিচার বিভাগের আমন্ত্রণে ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে গেছেন আইনমন্ত্রী আনিসুল হক, ১০ অক্টোবর তার দেশে ফেরার কথা।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার স্ত্রীর চিকিৎসার জন্য গেছেন যুক্তরাষ্ট্রে, কবে ফিরবেন তা নিশ্চিত নয়।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সরকারি সফরে ফ্রান্সে আছেন। নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের মঙ্গলবার রাতে দেশে ফেরার কথা।

দক্ষিণ কোরিয়ার সাংবিধানিক আদালতের আয়োজনে ‘থার্ড কংগ্রেস অব দ্যা ওয়ার্ল্ড কনফারেন্স অব কনন্সিটিউশনাল জাস্টিস’নামে একটি কনফারেন্সে যোগ দিতে ২৬ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়া গেছেন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন।

বর্তমানে সুপ্রিম কোর্টে অবকাশ চলছে। ৩ অক্টোবর প্রধান বিচারপতি দেশে ফিরবেন।

একসঙ্গে সরকারের শীর্ষ কর্মকর্তাদের দেশের বাইরে অবস্থান নিয়ে ‘হৈ চৈর কিছু নেই’ মন্তব্য করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে আকবর আলি খান বলেন, “আমাদের আইনে তো এমন নেই যে এতজন মন্ত্রী দেশের বাইরে থাকতে পারবেন না; এত জন পারবেন।”

কাজের কোনো সমস্যা না হলে মন্ত্রীদের দেশের বাইরে অবস্থানে ক্ষতি কী- এমন পাল্টা প্রশ্ন রেখে সাবেক মন্ত্রিপরিষদ সচিব বলেন, “একসঙ্গে অনেক মন্ত্রী দেশের বাইরে থাকলে আসমান ভেঙে পড়বে- এমন তো কিছু নয়।”