বিচারক ছুটিতে: ফের পেছালো রাজীব হত্যা মামলার শুনানি

বিচারক ছুটিতে থাকায় গণজাগরণ মঞ্চের সংগঠক ব্লগার রাজীব হায়দার হত্যা মামলায় গোয়েন্দা পুলিশের দেয়া অভিযোগপত্রের গ্রহণযোগ্যতার শুনানি আবার পিছিয়েছে।

আদালত প্রতিবেদক বিডিনিউজ টোয়িন্টফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 01:00 PM
Updated : 23 Sept 2014, 01:00 PM

মঙ্গলবার ঢাকার মহানগর দায়রা জজ মো. জহুরুল হকের পক্ষ থেকে আগামী ১৪ অক্টোবর শুনানির নতুন তারিখ রাখা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন আদালতের পেশকার ইফতেখার হোসেন।

গত ২ সেপ্টেম্বরও এ শুনানির তারিখ পেছানো হয়।

ফাইল ছবি

পেশকার ইফতেখার হোসেন জানান, ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালত থেকে মামলার নথি বিচারের জন্য প্রস্তুত করে গত অগাস্টে এ আদালতে পাঠানো হয়।

“অভিযোগপত্রের গ্রহণযোগ্যতার শুনানি শেষে বিচারক নিজে মামলার বিচার করবেন অথবা অন্য কোনো বিচারকের কাছে নথি পাঠিয়ে দেবেন। পরে আসামিদের উপস্থিতি ও অভিযোগ গঠনের দিন রাখবেন,” বলেন তিনি।

গত বছরের ১৫ ফেব্রুয়ারি মিরপুরের কালসীতে বাসার সামনে কুপিয়ে হত্যা করা হয় স্থপতি রাজীব হায়দারকে। এ ঘটনায় নিহতের বাবা ডা. নাজিম উদ্দিন পল্লবী থানায়  মামলা দায়ের করেন।

গত ২৮ জানুয়ারি নর্থ সাউথ ইউনিভার্সিটির সাত ছাত্রসহ আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক নিবারণ চন্দ্র বর্মণ।

আসামিরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফয়সাল বিন নাইম ওরফে দীপ (২২), মাকসুদুল হাসান অনিক (২৬), এহসান রেজা রুম্মান (২৩), নাঈম সিকদার ইরাদ (১৯), নাফিস ইমতিয়াজ (২২), সাদমান ইয়াছির মাহমুদ (২০), রেজওয়ানুল আজাদ রানা এবং উগ্রপন্থী সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিমের’ প্রধান মুফতি মোহাম্মদ জসীমউদ্দিন রাহমানি।

রাহমানিকে গত বছরের ২ সেপ্টেম্বর গ্রেপ্তার করা হয়। আসামিদের মধ্যে রেদোয়ানুল আজাদ রানা ছাড়া বাকি সবাই কারগারে  আছেন।

অভিযোগপত্রে রানাকে হত্যার মূল পরিকল্পনাকারী ও রাহমানিকে উৎসাহদাতা বলা হয়েছে।

গ্রেপ্তারের পর গত বছরের ১০ মার্চ রাজীব হত্যায় ‘দোষ স্বীকার’ করে দীপ, রুম্মান, অনিক, ইরাদ, নাফিজ ইমতিয়াজ ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে জবানবন্দি দেন।