পশুর হাটে থাকবে মেডিকেল টিম

স্টেরয়েড ব্যবহার করে গরু মোটাতাজাকরণ নিয়ে জনমনে শঙ্কার প্রেক্ষাপটে কোরবানির পশুর গুরুত্বপূর্ণ হাটগুলোতে মেডিকেল টিম রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 08:21 AM
Updated : 23 Sept 2014, 09:13 AM

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আলী নূর জানান, ঢাকার সব অস্থায়ী পশুর হাট এবং প্রতি জেলা ও উপজেলার গুরুত্বপূর্ণ হাটগুলোতে কোরবানির পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল টিম কাজ করবে।

মঙ্গলবার প্রাণিসম্পদ অধিদপ্তরকে এ বিষয়ে আদেশ দেয়ার পর সংশ্লিষ্ট সব দপ্তরকে বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

আলী নূর বলেন, “প্রতিটি গুরুত্বপূর্ণ হাটে এই মেডিকেল টিম থাকবে। ক্রেতারা সেখানে গিয়ে কোরবানির পশুর পরীক্ষা করিয়ে নিতে পারবেন।”

পশুর শরীরে ক্ষতিকর উপাদান পরীক্ষায় রাজধানীর কোরবানির হাটগুলোতে পশু চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে সোমবারই হাই কোর্টে একটি রিট আবেদন হয়।

এ বিষয়ে আদালতের নির্দেশনা আসার আগেই হাটে পশু চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত জানালো মন্ত্রণালয়।

প্রতি বছরই কোরবানির হাটে কৃত্রিমভাবে মোটা করা পশু, বিশেষ করে গরু বিক্রি হয়। লাভের আশায় পশু ব্যবসায়ীরা গরু মোটাতাজা করতে স্টেরয়েডজাতীয় (ডেক্সামেথাসন বা ডেকাসন, বেটামেথাসন ও পেরিঅ্যাকটিন ) ওষুধ ব্যবহার করে বলে অভিযোগ রয়েছে।

চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন, এসব গরুর মাংস খেলে মানুষের ফুসফুস ও যকৃতে পানি জমে, কিডনি দুর্বল হয় ও হৃদপিণ্ডের ক্ষতি হয়।