বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের চারা বিতরণ

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 10:52 AM
Updated : 15 Sept 2014, 10:52 AM

সোমবার সকালে উপজেলা পরিষদ চত্বরে ১৫০ জন কৃষকের মাঝে এ চারা তুলে দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম।

উপজেলা কৃষি কর্মকর্তা নঈমুল হুদা সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রত্যেক কৃষককে এক বিঘা পরিমাণ জমিতে চাষ করার মতো চারা দেয়া হয়েছে।

তিনি আরো জানান, বন্যায় উপজেলার ৪৩ হাজার ৮৪৫ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১৫০ জনকে কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে এ সহায়তা দেয়া হলো।

অন্য কৃষকদেরও পরবর্তীতে অধিদপ্তরের পক্ষ থেকে বিভিন্নভাবে সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

চারা বিতরণ উপলক্ষে জেলা প্রশাসক বিল্লাল হোসেনের সভাপতিত্বে আয়োজিত এক সভায় কৃষি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব (সম্প্রসারণ) মোশারফ হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা-পরিচালক আব্বাস আলী, কাজিপুরের ইউএনও শাফিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মোজাম্মেল হক বকুল এবং কৃষক প্রতিনিধি এসএম আব্দুল আজিজ বক্তব্য রাখেন।

বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, "বাংলাদেশের কৃষকরা হলো লড়াকু সৈনিক। কোনো জীবনযুদ্ধে তারা পরাজিত হয় না। তাদের কারণেই খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে দেশ এগিয়ে যাচ্ছে।"

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি সরকারের সুষ্ঠু পরিকল্পনার কারণে স্বাস্থ্য বিভাগের কমিউনিটি ক্লিনিক সেবা, মা ও শিশুর মৃত্যুর হার কমানো, দারিদ্র্য বিমোচন এবং দেশের দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রেও দেশ অনেকদূর এগিয়েছে বলে মন্তব্য করেন তিনি।