‘দেশে ফিরতে চান অনুপ’

বাংলাদেশের কারাগারে বন্দি উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া নিজ দেশে ফিরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 07:19 AM
Updated : 11 Nov 2015, 04:49 AM

বৃহস্পতিবার সকালে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে অনুপ চেটিয়ার সঙ্গে বাংলাদেশে ভারতীয় হাইকমিশন অফিসের কনস্যুলার জেপি সিং দেখা করে তার দেশে ফেরার আগ্রহের কথা জানতে চান।

জবাবে তিনি ইতিবাচক উত্তর দেন।

জেপি সিংয়ের সঙ্গে ওই হাইকমিশন অফিসের দোভাষী দীপক দেব নাথও ছিলেন।

কারাগারের জেলার জান্নাতুল ফরহাদ জানান, বৃহস্পতিবার সকাল ১১টার দিকে তারা কারাগারে আসেন। পরে কারাসুপার মো. মিজানুর রহমানের উপস্থিতিতে অনুপের সঙ্গে কথা বলেন তারা।

এ সময় কনস্যুলার অনুপ চেটিয়ার দেশে ফেরার আগ্রহের বিষয়ে জানতে চান।

জবাবে অনুপ চেটিয়া দেশে ফেরার সম্মতি প্রকাশ করে বলেছেন, আইনগত জটিলতা না  থাকলে তিনি দেশে ফিরতে আগ্রহী।

ওই কারা কর্মকর্তা জানান, প্রায় পৌনে এক ঘণ্টা তাদের মধ্যে আলাপ হয়।

ফাইল ছবি

১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুর এলাকার একটি বাসা থেকে অনুপ চেটিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধভাবে বিদেশি মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়।

পরে তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেয় বাংলাদেশের আদালত। ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি তার সাজার মেয়াদ শেষ হয়। ২০১২ সাল থেকে তিনি কাশিমপুর কারাগারে ছিলেন।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের স্বাধীনতার লক্ষ্যে ১৯৭৯ সালে গঠিত হয় উলফা। এরপর দুই দশকেরও বেশি সময় ধরে সশস্ত্র তৎপরতা চালায় সংগঠনটি।