সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

৪৮ ঘণ্টারও বেশি সময় পর শুক্রবার সন্ধ্যার দিকে সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2014, 06:51 AM
Updated : 23 May 2014, 04:06 PM

বন বিভাগ ও ফায়ার সার্ভিসের স্থানীয় কর্মকর্তারা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে আগুন নেভানোর খবর নিশ্চিত করেছেন। এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন বিভাগ।

মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো. আরিফুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শুক্রবার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বনের বিভিন্ন স্থানে ধোঁয়ার কুণ্ডলী লক্ষ্য করে পানি ছিটানো হয়েছে। নতুন করে আর কোথাও ধোঁয়া দেখা যায়নি।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের বন কর্মকর্তা এসএমএ বাকির জানান, সন্ধ্যার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে।

বুধবার বিকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্পসংলগ্ন বনের পঁয়ষট্টি ছিলা এলাকায় আগুন লাগে। তাৎক্ষণিকভাবে বনবিভাগের কর্মীরা আশপাশের খাল থেকে পানি এনে তা দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন।

কিন্তু বৃহস্পতিবার সকালে বিস্তীর্ণ এলাকাজুড়ে আগুন ছড়িয়ে পড়ে। পরে ফায়ার ব্রিগেডের একটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। মাটিতে ‘লাইন অব ফায়ার’ তৈরি করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চলে।

রাতে বিরতির পর সকাল ৮টা থেকে আবারো আগুন নেভানোর কাজ শুরু হয়।

এদিকে ঘটনা তদন্তে বৃহস্পতিবার রাতে পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জ সহকারী বন সংরক্ষক (এসিএফ) আবুল কালাম আজাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি করা হয়েছে বলে বন কর্মকর্তা (ডিএফও) আমির হোসাইন জানিয়েছেন।

কমিটির অন্য দুই সদস্য হলেন- চাঁদপাই রেঞ্জের ঢাংমারী ফরেস্ট স্টেশন কর্মকর্তা শহীদুল ইসলাম এবং জিউধরা ফরেস্ট স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ।

বনে আগুন লাগার কারণ এবং আগুনে বনজ সম্পদের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা বের করবেন তারা।