বাগেরহাটে কয়েদি অসুস্থ: ঘটনাস্থলে তদন্ত কমিটি

বাগেরহাট জেলা কারাগারে নববর্ষের খাবার খাওয়ার পর কয়েদি অসুস্থ হওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 11:48 AM
Updated : 16 April 2014, 11:48 AM

বুধবার পৃথক দুটি তদন্ত দল জেলা কারাগারে পৌঁছে কাজ শুরু করে।

বাগেরহাটের জেলা প্রশাসক ও জেলা বেসরকারি কারা পরিদর্শন কমিটির সভাপতি মু. শুকুর আলী বলেন, বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের প্রতিনিধি দল দুপুর থেকে কাজ শুরু করেছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে এই কমিটি তাদের অনুসন্ধান প্রতিবেদন জমা দেবে।

তদন্ত কমিটির সদস্য বাগেরহাট জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মো. আমানুল্লাহ বলেন, বন্দিদের চিকিৎসার অতিরিক্ত দায়িত্ব পালনকারী সরকারি চিকিৎসক নজরুল ইসলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের প্রতিনিধি দল বন্দিদের অসুস্থ হওয়ারর কারণ অনুসন্ধানে কাজ শুরু করেছে।

“পহেলা বৈশাখে যারা রান্নার কাজে এবং খাবার পরিবেশনের দায়িত্বে ছিল তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

“আগামী তিন কার্যদিবসের মধ্যে এই তদন্ত দল কারা পুলিশের খুলনা বিভাগীয় উপ মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) এ কে এম ফজলুল হকের কাছে  প্রতিবেদন জমা দেবে।”

পহেলা বৈশাখে কারাগারে দেয়া ‘উন্নত’ খাবার খেয়ে অসুস্থ হন শতাধিক বন্দি। এদের মধ্যে ২০ জনকে মঙ্গলবার সকালে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়। তারা সুস্থ হয়ে উঠলে বুধবার তাদের কারাগারে ফিরিয়ে আনা হয়।

এ ঘটনায় বন্দিদের চিকিৎসার অতিরিক্ত দায়িত্ব পালনকারী সরকারি চিকিৎসক নজরুল ইসলামকে প্রধান করে পুলিশের খুলনা বিভাগীয় উপ মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) এ কে এম ফজলুল হক  তিন সদস্যের একটি এবং বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসানকে প্রধান করে জেলা প্রশাসক ও জেলা বেসরকারি কারা পরিদর্শন কমিটির সভাপতি মু. শুকুর আলী  একটি তদন্ত কমিটি গঠন করেন।