পূর্ব রেলের মৃধাসহ পাঁচজন অভিযুক্ত

নিয়োগ পরীক্ষায় দুর্নীতির মামলায় পূর্ব রেলের সাবেক মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধাসহ পাঁচজনের বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2014, 09:44 AM
Updated : 19 Feb 2014, 12:55 PM

চট্টগ্রামের মহানগর দায়রা জজ ও বিশেষ ট্রাবুন্যাল-১ এর বিচারক এসএম মজিবুর রহমান বুধবার এ মামলায় অভিযোগ গঠন করে ২৪ ফেব্রুয়ারি সাক্ষ্যগ্রহণ শুরুর তারিখ ঠিক করে দেন।

পূর্ব রেলে ‘ফুয়েল চেকার’ নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০১২ সালর ১০ সেপ্টেম্বর চট্টগ্রামের কোতোয়ালি থানায় এ মামলা দায়ের করেন।

নম্বর ফর্দে ঘষামাজা করে উত্তীর্ণ ব্যক্তিকে অনুত্তীর্ণ এবং অনুত্তীর্ণকে উত্তীর্ণ দেখানোর অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে।

অভিযুক্ত বাকি চারজন হলেন- পূর্ব রেলের জ্যেষ্ঠ ‘ওয়েলফেয়ার অফিসার’ গোলাম কিবরিয়া, অতিরিক্ত প্রাধান যন্ত্র প্রকৌশলী হাফিজুর রহমান এবং নিয়োগ প্রত্যাশী আবুল কাশেম ও আনিসুর রহমান।

পাঁচ আসামির সবাই পলাতক বলে এ মামলায় দুদকের আইনজীবী মাহমুদুল হক জানান।

তিনি জানান, গত বছরের ১৩ অগাস্ট আদালতে অভিযোগপত্র দেয়া হয়। তখনই আবুল কাশেম ও আনিসুর রহমানের নাম আসামির তালিকায় যুক্ত করেন মামলার বাদি ও তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক এসএম রাশেদুর রেজা।

জিএম ইউসুফ আলী মৃধা

২০১২ সালের ৯ এপ্রিল মধ্যরাতে তখনকার রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সহকারী ওমর ফারুক তালুকদারকে বহনকারী গাড়িতে বিপুল পরিমাণ টাকা পাওয়ার ঘটনায় ব্যাপক তোলপাড় শুরু হলে ওই গাড়িতে থাকা মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এরপর ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে রেলওয়েতে বিভিন্ন পদে নিয়োগে অনিয়মের অভিযোগে চট্টগ্রামের কোতোয়ালী থানায় তার বিরুদ্ধে ১৪টি মামলা করে দুদক। তবে এই প্রথম তার বিরুদ্ধে কোনো মামলায় অভিযোগ গঠন হলো।