নিজের ‘স্টাইলেই’ কাজ করবেন কাদের

স্থানীয় সরকারমন্ত্রীর সমালোচনার পর যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘লাফালাফি  বা দাপাদাপি’- যে যাই বলুক, এটাই তার কাজের ধরন; আর নিজের ‘স্টাইল’ বজায় রেখে তিনি আরো বেশি কাজ করে যেতে চান।

জ্যেষ্ঠ প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2014, 09:38 AM
Updated : 15 Jan 2014, 05:14 PM

বুধবার সচিবালয়ে সড়ক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিয়ম অনুষ্ঠানে এ কথা বলেন দ্বিতীয়বারের মত যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া কাদের।

গত সোমবার সচিবালয়ে এক অনুষ্ঠানে নাম না ধরেই এক মন্ত্রীর ‘লোক দেখানো’কাজের সমালোচনা করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি বলেন, “লাফালাফি করা, সাংবাদিকদের হাতে নেয়ার, হাতে তালি দেয়া, মিডিয়াকে উপস্থিত করাই যদি মূল উদ্দেশ্য হয়; তাহলে কিন্তু প্রতিদিনই আমরা ব্রিজ-কালভার্ট দেখতে যাইতে পারি।”

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরকেই প্রায়ই দেখা যায় সেতু, কালভার্ট, বাস-রেল স্টেশনসহ বিভিন্ন প্রকল্পের কাজ পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে।

যোগাযোগ মন্ত্রণালয় নিয়ে নিজের পরিকল্পনার কথা জানাতে গিয়ে কাদের বলেন, “আমি যে স্টাইলে কাজ করি তা জনগণের পছন্দের স্টাইল, বাংলাদেশের জনগণ আমার এ স্টাইল নিশ্চই পছন্দ করে। যে যেটাই বলুন, লাফালাফি বলুন দাপাদাপি বলুন, আমি আমার স্টাইলে কাজ করি।

“মানুষের মনের ভাষা চোখের ভাষা বুঝি, মানুষ যেটা পছন্দ করে সেটাই করি, আমি নিজের চেহারা দেখানোর জন্য কোথাও যাই না, যেখানেই যাই রাস্তায়-ব্রিজে কাজ দেখার জন্য যাই। সেই কাজ সাংবাদিকরা দেখান কোনো কিছুর বিনিময়ে নয়, কাজ দেখানোর জন্যই যান”, বলেন কাদের।

যোগাযোগমন্ত্রী বলেন, কে খুশি হলো, আর কে হলো না- তা না দেখে আগের মতোই কাজ করে যাবেন তিনি। 

“রাস্তায় যাব, ব্রিজে যাব, যেখানে যখন দরকার হবে সেখানে যাব, গাড়ি চেক করতে যাব, ক্ষতিগ্রস্ত রাস্তা দেখতে যাব। এ কাজগুলো আরো বেশি বেশি করব, সারা বাংলাদেশেই যাব।”

কাদেরের ভাষায়, জনগণ মন্ত্রীদের কাছে কথা শুনতে চায় না, কথা বিশ্বাস করে না, কাজ দেখতে চায়।

“ওয়াদা করে কাজ না করা- এ ধারণা বদলে দিতে চাই।”

শেখ হাসিনার গত সরকারের শেষ দিকে মন্ত্রীর দায়িত্ব পাওয়া আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাদেরকে বিভিন্ন অনিয়মের বিষয়ে নিজেকেই ব্যবস্থা নিতে দেখা যায়।

তাকে বিআরটিসির গাড়ির চালকদের সড়কে থামিয়ে যেমন শাসাতে দেখা গেছে; তেমনি রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সময় এক রেলকর্মীকে চড় মারতেও দেখা গেছে তাকে।

আওয়ামী লীগের গত মেয়াদে কম সময়ের জন্য মন্ত্রী হলেও এবার দায়িত্ব নেয়ার শুরুতেই কঠিন কিছু সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন কাদের।

শুভেচ্ছা বিনিয়ম অনুষ্ঠানে তিনি বলেন, “আজ থেকে কঠিন সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ শুরু হবে। যানজট, অবৈধ দখল মুক্ত, দুর্ঘটনা হ্রাস হবে এর অন্যতম।”

কাদেরের ভাষায়, ‘প্রথম রাতেই’ বেড়াল মারতে হয়।

পদ্মাসেতুর মূল কাঠামোর কাজ আগামী জুনে এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেলসহ বিভিন্ন প্রকল্পের কাজ এ মেয়াদেই শুরু হবে বলে জানান তিনি।