রাজনীতিক ও নাগরিক নেতাদের সঙ্গে নিশার বৈঠক

বিভিন্ন স্তরের রাজনীতিক ও নাগরিক সমাজের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছেন সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2013, 01:49 PM
Updated : 17 Nov 2013, 07:31 PM

রোববার সন্ধ্যায় মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনার বাসায় এই আলোচনা শেষে রাত ৮টার দিকে তিনি বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার গুলশানের বাসায় যান।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, বিমানমন্ত্রী ফারুক খান, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম, প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী ও এইচ টি ইমাম এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাসান আরিফ।

সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী মঈন খান, ওসমান ফারুক এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা শমসের মবিন চৌধুরী এবং জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার, জামায়েতের সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বৈঠকে ছিলেন।

এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি রোকেয়া আফজাল রহমান, ব্যবসায়ী নেতা ট্রান্সকমের চেয়ারম্যান লতিফুর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, মাছরাঙা টেলিভিশনের সিইও ফাহিম মুনয়েম বৈঠকে অংশ নেন।

অন্যদের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন উইলিয়াম হানা, কানাডিয়ান হাইমকমিশনার হিথার ক্রুডেন ও ভারতের হাইকমিশনের একজন প্রতিনিধিকে বৈঠকে ঢুকতে দেখা গেছে।

চিফ অফ জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মইনুল ইসলাম, ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মোল্লা ফজলে আকবর, প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আব্দুল আজিজও বৈঠকে অংশ নেন।

শনিবার দুপুরে ঢাকা পৌঁছান নিশা বিসওয়াল। পরে সন্ধ্যায় মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনার বাসায় তিনি বিভিন্ন পেশার ছয় জনের সঙ্গে বৈঠক করেন। 

ওই বৈঠকেও নিশা বিসওয়াল অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের বিষয়ে গুরুত্বারোপ করেন। পাশাপাশি বাংলাদেশের উন্নয়নেরও প্রশংসা করেন তিনি।

রোববার বিকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেও অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী তাকে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন।