বিচারে যুক্তরাষ্ট্রের সমর্থন, মান নিশ্চিতের আহ্বান

একাত্তরে গণহত্যা, খুন, ধর্ষণ, লুটপাটের দায়ে পলাতক আবুল কালাম আযাদের ফাঁসির দণ্ডাদেশের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র বলেছে, এ ধরনের অপরাধীদের বিচারে তাদের সমর্থন রয়েছে।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2013, 10:39 PM
Updated : 22 Jan 2013, 10:39 PM

বুধবার সকালে (যুক্তরাষ্ট্র সময় মঙ্গলবার রাত) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, “এ ধরনের অপরাধ (মানবতাবিরোধী অপরাধ) যারা করে তাদের বিচার যুক্তরাষ্ট্র সমর্থন করে।

“একইসঙ্গে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, এই বিচার অবশ্যই অবাধ, নিরপেক্ষ ও স্বচ্ছতার ভিত্তিতে হতে হবে। এবং এই বিচার হতে হবে বাংলাদেশের নিজস্ব আইন ও আন্তর্জাতিক মান বজায় রেখে।”

পররাষ্ট্র মন্ত্রাণলয়ের মুখপাত্র ভিক্টরিয়া নুল্যান্ড এই বিবৃতিতে বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় চালানো গণহত্যার বিচার শুরু হয়েছে এবং শিগগিরই আন্তর্জ্যাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরো কয়েকটি মামলার রায় হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব মামলার বিচারেও আন্তর্জাতিক সনদ অনুসরণ ও আইনের শাসনের নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রথম রায়ে আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারকে মৃত্যুদণ্ড দেয়া হয়। তার বিরুদ্ধে প্রসিকিউশনের আটটি অভিযোগের মধ্যে সাতটিই আদালতে প্রমাণিত হয়েছে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

যুক্তরাজ্য সরকারও মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের বিচারে সমর্থন জানিয়েছে। তবে তারা আপত্তি করেছে ফাঁসির দণ্ডাদেশ নিয়ে।

মঙ্গলবার ব্রিটিশ সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “১৯৭১ সালের নৃশংস কর্মকাণ্ডের জন্য দায়ীদের বিচারে বাংলাদেশের প্রচেষ্টাকে সমর্থন করে ব্রিটিশ সরকার। তবে যে কোনো প্রেক্ষাপটে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আমাদের অবস্থান রয়েছে।”