ই-গভর্নেন্সের মাধ্যমে এসডিজি বাস্তবায়ন: পলক

ই-গভর্নেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়িত হবে আশা প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 06:04 PM
Updated : 21 Sept 2017, 06:32 PM

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘে এস্তোনিয়ার স্থায়ী মিশন ‘ই-গভর্নেন্স : পার্টনারশিপ ফর এচিভিং এসডিজিস’ শীর্ষক এক সভায় বক্তৃতায় এই আশাবাদ প্রকাশ করেন তিনি।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে রয়েছেন প্রতিমন্ত্রী পলক।

পলক বলেন, “সকল মন্ত্রণালয়ের সাথে সমন্বয় সাধনের মাধ্যমে এসডিজি বাস্তবায়ন পর্যবেক্ষণ নির্বিঘ্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি উচ্চ পর্যায়ের এসডিজি সচিবালয় প্রতিষ্ঠা করেছেন। এসডিজি বাস্তবায়ন অগ্রগতি সঠিকভাবে পর্যবেক্ষণ করতে একটি অনলাইন ডেটা ভাণ্ডার--এসডিজি ট্র্যাকার--চালু করা হয়েছে।

“তথ্যপ্রযুক্তির যুগান্তকারী ব্যবহারের মাধ্যমে নানা কার্যক্রমের মাধ্যমে এসডিজি অর্জন করতে সক্ষম হব।”

২০৩০ সালের মধ্যে জাতিসংঘের রাষ্ট্রগুলো বিশ্বকে পরিবর্তনের লক্ষ্য নিয়ে ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় একমত হয়েছে। বাংলাদেশও তার সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সেগুলো জাতীয় উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করেছে।

পলক বলেন,  “ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যমাত্রাসমূহও এসডিজির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে ই-গভর্নেন্সের আওতায় এর মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ, উন্নত শিক্ষা ও স্বাস্থ্যসেবা, একুশ শতক উপযোগী মানব সম্পদ বিকাশে সহযোগিতা, আর্থিক- ধর্মীয়-জাতিসত্ত্বার পটভূমি বিচার না করেই নারী-পুরুষ সকলের জন্য সমতা নিশ্চিত করা হয়েছে।”

জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের এসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর, ডিরেক্টর ফর দ্যা ব্যুরো ফর পলিসি এন্ড প্রোগ্রাম সাপোর্ট এবং জাতিসংঘের সহকারী মহাপরিচালক মাগদা মার্টিনেজ-সলিমানের সঞ্চালনায় এই বৈঠকে আরও বক্তব্য রাখেন এস্তোনিয়ার প্রেসিডেন্ট কেসটি কালজুলাইড, নামিবিয়ার অর্থনৈতিক পরিকল্পনা বিষয়কমন্ত্রী টম আলেওয়েন্ডো, কলম্বিয়ার জাতীয় পরিকল্পনা বিষয়কমন্ত্রী লুইস ফার্নান্দেজ মেজিয়া।