বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধে রিট

বাংলাদেশে সম্প্রচারিত বিদেশি টিভি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এখলাছ উদ্দিন ভূইয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 11:04 AM
Updated : 20 Sept 2017, 11:04 AM

বুধবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি করা হয়েছে জানিয়ে একলাছ উদ্দিন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, “ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনা আইন অনুযায়ী বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচারে বিধিনিষেধ রয়েছে।”

দিনি জানান, এ বিষয়টি উল্লেখ করে গত ২৪ অগাস্ট দেশে সম্প্রচারিত বিদেশি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধে তথ্য সচিব, বাণিজ্য সচিব, এনবিআর চেয়ারম্যান, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, বিটিআরসি চেয়ারম্যান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালককে লিগ্যাল নোটিস দেওয়া হয়েছিল।

“এর মধ্যে বিটিআরসি চেয়ারম্যান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক নোটিসের জবাব দিয়েছেন। কিন্তু তাদের জবাব সন্তোষজনক মনে না হওয়ায় এবং বাকিদের কাছ থেকে জবাব না পাওয়ায় এ রিট আবেদন করা হয়েছে।”

রিটে তাদের সঙ্গে পুলিশের মহাপরিদর্শককেও বিবাদি করা হয়েছে।

টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর সম্প্রচার বা সঞ্চালনের ক্ষেত্রে ১৯ ধারায় বলা হয়েছে, ‘সেবাপ্রদানকারী ক্যাবল টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে যেসব অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করিতে পারিবে না তাহা নিম্নরূপ, যথা:-(১৩) বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন।..’

একলাছ উদ্দিন ভূঁইয়া বলেন, “ওই আইনের আলোকে ২০১০ সালে তথ্য মন্ত্রণালয় একটি বিধিমালা তৈরি করে। সেখানেও বিদেশি চ্যানেলে বাংলাদেশি দর্শকদের জন্য দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের বিষয়টি উল্লেখ আছে।

কিন্তু সম্প্রতি বিদেশি বিভিন্ন টিভি চ্যানেলে অহরহ বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। কিছু কোম্পানি বিজ্ঞাপন প্রদান করে দেশের সম্পদ বিদেশে পাচার করছে। দেশি চ্যানেলে ভ্যাট/ট্যাক্স দিয়ে বিজ্ঞাপন প্রচার হলেও বিদেশি চ্যানেলে সেটা হচ্ছে না। এতে দেশীয় টিভি চ্যানেলগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

“তাই সংশ্লিষ্ট আইন ও বিধিমালা অনুসরণ করেই এ রিট দায়ের করা হয়েছে,” বলেন আইনজীবী একলাছ উদ্দিন।