ব্যাংক ঋণের অর্থ ‌‘আত্মসাতে’ দুদকের মামলায় গ্রেপ্তার ২

একটি বেসরকারি ব্যাংক থেকে নেওয়া ঋণের অর্থ আত্মসাতের মামলায় জিওডেটিক সার্ভে করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গোলাম কবিরসহ দুজনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 07:52 AM
Updated : 26 July 2017, 12:43 PM

গ্রেপ্তার অন্যজন হলেন ঋণ গ্রহণকারী প্রতিষ্ঠান রতন ট্রেডার্সের মালিক আলী আকবর খান রতন। তিনি রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ‍মুকুলের ভাই।

বুধবার রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

গ্রেপ্তারের পর কবির ও রতনকে রমনা থানায় সোপর্দ করেছেন দুদক কর্মকর্তারা।

প্রণব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাল-জালিয়াতির মাধ্যমে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবিএল) ১০০ কোটি টাকার একটি ঋণ প্রস্তাব করা হয়। এর মধ্যে ৪৫ কোটি টাকা ঋণ মঞ্জুরের পর ব্যাংকটির গুলশান শাখা থেকে আসামিরা পরস্পর যোগসাজশে তুলে আত্মসাৎ করে।”

এ অভিযোগে মঙ্গলবার গুলশান থানায় দুদকের উপ-সহকারী পরিচালক আজিজুল হক বাদী হয়ে একটি মামলা করেন।

প্রণব জানান, মামলাটিতে আসামি পাঁচজন। অন্যরা হলেন ইউসিবিএল ব্যাংকের গুলশান শাখার সাবেক প্রধান বরূণ কান্তি সাহা, সাবেক ব্যবস্থাপক (অপারেশন) সৈয়দ সাফাকাত রাব্বি ও ক্রেডিট ইনচার্জ মো. মনোয়ার হোসেন।

ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা এই সম্পত্তির তথ্যের বিষয়ে কোনো যাচাই বাছাই না করেই ঋণ পেতে সহায়তা করেছিলেন।

এজাহারে বলা হয়, রতন ট্রেডার্সের মালিক রতন ২০১০ সালের ৭ অগাস্ট ব্যাংকটির গুলশান শাখায় ঋণের জন্য আবেদন করেছিলেন। এর বন্ধক হিসেবে আশুলিয়ায় ২ হাজার ৯৪৯ শতাংশ জমির কথা উল্লেখ করেন তিনি, যার মূল্য তিনি উল্লেখ করেছিলেন ১১০ কোটি টাকা। তবে দুদকের অনুসন্ধানে আশুলিয়ায় রতনের নামে কোনো জমির অস্তিত্ব পাওয়া যায়নি।

এর আগে গত বছরের মার্চে অর্থ পাচারের আরেক মামলার কারাগারে গিয়েছিলেন গোলাম কবির। পরে তিনি জামিন নিয়ে বেরিয়ে আসেন।