সৌদি এয়ারলাইন্সের বিমানে আগুন লাগেনি, যান্ত্রিক ত্রুটি

সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের একটি হজ ফ্লাইটে আগুন ধরেছিল বলে বিভিন্ন ইন্টারনেট সংবাদপত্রে যে খবর এসেছে, তা ঠিক নয় বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 04:25 PM
Updated : 25 July 2017, 04:25 PM

ওই উড়োজাহাজটিতে যান্ত্রিক একটি সমস্যা দেখা দিয়েছিল জানিয়ে কর্মকর্তারা বলেছেন, কিছু সময় পরই ওই ফ্লাইটটি রওনা হয়ে যায়।

হজ ফ্লাইট শুরুর দ্বিতীয় দিনেই মঙ্গলবার সকালে শাহজালাল বিমানবন্দরে এই ঘটনা ঘটার পর সংবাদপত্রে আগুনের খবর দেখে অনেকের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়ে।

বিষয়টি নিয়ে জানতে যোগাযোগ করা হলে উত্তরা ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা শফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এয়ারপোর্টে কোনো এয়ারক্রাফটে কোনো আগুন লাগার খবর নেই। কোনো এয়ারক্রাফটে আগুন লাগলে সেটা অন্তত ফায়ার সার্ভিস জানত।”

শাহজালাল বিমানবন্দরের পরিচালক কাজী ইকবাল কবিরের সঙ্গে যোগাযোগ করলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের কোনো বিমানে কোনো ধরনের আগুন লাগার ঘটনা ঘটেনি।

“এই ধরনের খবরে হজযাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ধরনের সংবাদ প্রকাশ কোনোভাবেই কাম্য হতে পারে না।”

৩১৬ জন হজযাত্রী নিয়ে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের বিমানটি নির্ধারিত সময়ের কিছুক্ষণ পরে রওনা হয় বলে কর্মকর্তারা জানান।

সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের কাস্টমার সার্ভিসের কর্মকর্তা মিজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিমানটি ছাড়ার সময় ইঞ্জিনের পেছনে একটা যন্ত্র থাকে, যার নাম অক্সিলিয়ারি পাওয়ার ইউনিট (এপিইউ), এয়ারক্রাফট বন্ধ থাকলে সেটা চলে আর এয়ারক্রাফট চালু হলে সেটা বন্ধ হয়ে যায়। এয়ারক্রাফটের এসি ও লাইট ওই যন্ত্র থেকে পাওয়ার পায়।

“সকালে এয়ারক্রাফট ছাড়ার আগে সেটা অটো শাট ডাউন হয়ে যায়। সেটা ঠিক হয়ে গেলে ওই ফ্লাইটে থাকা ৩১৬ জন হজ্জ যাত্রী নিয়ে এয়ারক্রাফটটি তার গন্তব্যে যাত্রা করে।”

মিজান বলেন, “এয়ারক্রাফটে কোনো আগুন লাগেনি। কোনো যাত্রীকেও ফ্লাইট থেকে নামতেও হয়ানি। কোনো কোনো গণমাধ্যম একদম ভুল সংবাদ দিয়েছে।”