বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় হচ্ছে কোম্পানি

পাঁচ হাজার কোটি টাকার অনুমোদিত মূলধন নিয়ে ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’ গঠনের প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2017, 05:29 PM
Updated : 3 July 2017, 05:29 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উৎক্ষেপণ হতে যাওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনার জন্য এই কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, “স্যাটেলাইট ক্লাবে বাংলাদেশ শিগগিরই অংশগ্রহণ করতে যাচ্ছে। বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করার প্রক্রিয়া প্রায় সম্পন্ন, খুব শিগগিরই হবে বলে আশা করছি।

“ওটাকে পরিচালনা করার জন্য একটা কোম্পানি গঠনের সিদ্ধান্ত হয়েছে। যারা মূল ব্যবস্থাপক তারা বলেছেন লোকালি এটাকে ম্যানেজ করতে গেলে একটা কোম্পানি লাগবে। এই কোম্পানি এটার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে।”

পাঁচ হাজার কোটি টাকার অনুমোদিত মূলধন নিয়ে কোম্পানিটি গঠন করা হবে জানিয়ে শফিউল বলেন, ১০ টাকা মূল্যের পাঁচশ কোটি শেয়ার হবে। ১১ সদস্যের একটি কমিটির প্রস্তাব করা হয়েছে যাদের সবাই সরকারি কর্মচারী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব; অর্থ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্বশস্ত্র বাহিনী বিভাগের একজন করে প্রতিনিধি এই কমিটিতে থাকবেন।

এছাড়া টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্টের মহাপরিচালক, স্পারসোর চেয়ারম্যান, সরকার মনোনীত দুইজন পরিচালক এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এই কমিটিতে থাকবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, পদাধিকারবলে সচিব চেয়ারম্যানের দায়িত্বে থাকবেন। আর কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হবেন কমিটির সদস্য সচিব। অন্যরা বোর্ড অব ডাইরেক্টর হিসেবে কমিটিতে থাকবেন।

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট ডিসেম্বরে উৎক্ষেপণের পর আগামী বছর জুন থেকে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে বলে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন।

২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেয়।

এ স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।

এ স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে সরকার আশা করছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার (আইটিইউ) ‘রিকগনিশন অফ এক্সিলেন্স’ পুরস্কারও পেয়েছে।

বীজ আইন অনুমোদন

সোমবারের মন্ত্রিসভা বৈঠকে বীজ আইন- ২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, উচ্চ আদালতের নির্দেশে সামরিক শাসনামলের প্রণিত সিডস অর্ডিন্যান্স ১৯৭৭ কে বাংলায় রূপান্তর করে সংশোধন করে নতুন করে উপস্থাপন করা হয়েছে।

কোনো ব্যক্তি বীজ পরিদর্শকের দায়িত্ব পালনে বাধা দিলে বা বা প্রতিবন্ধকতা সৃষ্টি করলে অপরাধী হিসেবে গণ্য হবেন জানিয়ে শফিউল বলেন, এজন্য ৯০ দিনের বিনাশ্রম কারাদণ্ড বা ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড হবে।

“ভেজাল বা নিম্নমানের বীজ নিয়ন্ত্রণের বিষয়টি বীজ পরিদর্শক দেখবে। সরকার নির্ধারিত ও নিয়ন্ত্রিত ফসলের বীজের বিক্রির শর্ত লঙ্ঘণ করলে ৯০ দিনের বিনাশ্রম কারাদণ্ড বা ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড হবে।”

কোনো অপরাধ দ্বিতীয়বার করলে শাস্তিও দ্বিগুণ হবে জানিয়ে শফিউল বলেন, অর্ডিনেন্সে প্রথমবার অপরাধের জন্য ৫০০ টাকা জরিমানা এবং একই অপরাধ দ্বিতীয়বার করলে ৩০ দিনের জেল ও এক হাজার টাকা জরিমানার বিধান ছিল।

“আইনটিকে মোবাইল কোর্ট আইনের তফশিলভুক্ত করার সুযোগ রাখা হয়েছে। মোবাইল কোর্টের আওতায়ও এর বিচার করা যাবে।”