অফিস পাড়ায় ঈদের রেশ

ঈদের তিন দিন ছুটির কাটিয়ে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় খুললেও প্রথম দিনের উপস্থিতি তুলানামূলকভাবে কম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 08:33 AM
Updated : 28 June 2017, 09:01 AM

বুধবার দিনের প্রথম ভাগে বিভিন্ন দপ্তরে কর্মকর্তা-কর্মচারীদের ঈদের শুভেচ্ছা বিনিময়, কোলাকুলি আর খোশগল্পেই সময় পার করতে দেখা গেছে।

এবার রোজার ঈদের সরকারি ছুটি শুরু হয় রোববার থেকে। তিনদিন ছুটির আগে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি পড়ে যাওয়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই গত বৃহস্পতিবার শেষ অফিস করে পরিবার নিয়ে ঢাকা ছাড়েন। 

তাদের অনেকে ঢাকা ফিরে কাজে যোগ দিলেও কেউ কেউ বুধ ও বৃহস্পতিবার ছুটি নিয়েছেন। এরপর রয়েছে শুক্র আর শনিবারের সাপ্তাহিক ছুটি।

ফলে আগামী রোববার নাগাদ অফিস-আদালতে স্বাভাবিক প্রাণচাঞ্চল্য ফিরতে পারে বলে ধারণা দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সকালে তার দপ্তরে এসে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের কুশল বিনিময়ের মধ্যে দিয়ে দিন শুরু করেন। পরে তিনি সাংবাদিকের সঙ্গেও কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুকেও তার কক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায়। ফিলিং স্টেশনে গ্যাস বন্ধ রাখার বিষয়ে সেখানে সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন তিনি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনর মেয়র আনিসুল হককেও এ সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কক্ষে দেখা যায়।

নসরুল হামিদ বিপু হাসতে হাসতে বলেন, “মেয়র সাহেব শুধু আমার সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে আসেননি, সমস্যা নিয়ে কথা বলতেও এসেছেন।”

এছাড়া বাণিজ্য মন্ত্রী তোফায়ল আহমেদ, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও দিনের প্রথম ভাগেই অফিসে এসে কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

আরও কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দুপুরে অফিস করার কথা রয়েছে বলে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারণা, ঈদের পর প্রথম কর্মদিবসে কর্মী উপস্থিতি ৭০ শতাংশের কম ছিল।

অন্য সময় দর্শনার্থীদের অভ্যর্থনা কক্ষটি সরগরম থাকলেও এদিন অনেকটাই ফাঁকা দেখা যায়।