জবাবদিহিমূলক সরকারে বিরোধীদলের দায়িত্বপূর্ণ ভূমিকা দরকার: স্পিকার

সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে হলে সরকারের পাশাপাশি বিরোধী দলের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন স্পিকার শিরীর শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 02:05 PM
Updated : 22 May 2017, 02:41 PM

সোমবার সংসদের উত্তর প্লাজায় কমনওয়েলথ পার্লামেন্টারি  অ্যাসেসিয়েশনের (সিপিএ) বাংলাদেশ শাখা আয়োজিত ‘সিপিএ ইয়ুথ রোডশো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ শীর্ষক অনুষ্ঠানে সিপিএ চেয়ারপার্সন শিরীন শারমিন একথা বলেন।

তিনি বলেন, “সংসদে বিরোধী দল গঠনমূলক ও দায়িত্বপূর্ণ ভূমিকা রাখলে জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা সম্ভব। স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সংসদ পরিচালিত হলে জনগণের আশা আকাঙ্ক্ষার বাস্তব প্রতিফলন ঘটে।”

বিএনপি বিহীন দশম জাতীয় সংসদে বিরোধী দলের আসনে রয়েছে জাতীয় পার্টি। সরকারের মন্ত্রিসভায় দলটির তিনজন সংসদ সদস্য থাকায় বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির ভূমিকা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন, ইংরেজি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দেড়শতাধিক শিক্ষার্থীর মধ্যে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে দিতে তৃতীয়বারের মত এ ‘রোড শো’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শিরীন শারমিন বলেন, “রাষ্ট্র পরিচালনায় গণতন্ত্র হয়তো পরিপূর্ণ কোনো ব্যবস্থা নয়, কিন্তু অন্য সকল ব্যবস্থা হতে গণতন্ত্রই রাষ্ট্র পরিচালনার শ্রেষ্ঠ মাধ্যম। বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র প্রবর্তনের পর হতে সংসদীয় চর্চা ও সংসদীয় রীতিনীতি ক্রমেই উন্নত হচ্ছে।”

বর্তমান তরুণ সমাজকে সংসদ সম্পর্কে অবহিত করতে এ ধরনের রোড শো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা ব্যক্ত করে স্পিকার বলেন, তরুণ সমাজের মাঝেই লুকিয়ে রয়েছে ভবিষ্যৎ নেতৃত্ব।

তিনি বলেন, “সিপিএ ডেমোক্রেসি, ডেভলপমেন্ট ও ডাইভারসিটি- এই তিনটি ‘ডি’কে ভিত্তি করে এগিয়ে চলেছে। বিশ্বের ২ দশমিক ৪ বিলিয়ন জনগণ সিপিএ এর সাথে সংযুক্ত, যার শতকরা ৬০ ভাগ তরুণ সমাজ। যেখানে রয়েছে ৫২টি সদস্য রাষ্ট্রের ১৮০টি পার্লামেন্ট। সিপিএ দারিদ্র্য, উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, শিক্ষাসহ জনগণের নানা সমস্যা  নিয়ে কাজ করে।”

শিরীন শারমিন বলেন, “আগামী বিশ্বকে মোকাবেলা করতে সিপিএর কার্যক্রমের সাথে তরুণ সমাজকে সম্পৃক্ত করা অত্যন্ত জরুরি।”

তরুণ ছাত্রছাত্রীদেরকে রাষ্ট্র পরিচালনার পদ্ধতি, সংসদ ও সিপিএ সম্বন্ধে আগ্রহী হতে আহ্বান জানিয়ে তিনি বলেন, “এ পর্যন্ত কমনওয়েলথের নয়টি রিজিয়নে প্রায় ১০ হাজার তরুণকে সিপিএর সাথে যুক্ত করা হয়েছে।

“কমনওয়েলথকে জানতে হবে, পাশাপাশি জানতে হবে রাষ্ট্রের আইন সভা, নির্বাহী ও বিচার বিভাগ সম্বন্ধে। রাষ্ট্র পরিচালনায় এ তিনটি বিভাগের মধ্যে সমন্বয় থাকা অত্যন্ত জরুরি।”

অনুষ্ঠানে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন স্পিকার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, হুইপ শহীদুজ্জামান সরকার এবং আওয়ামী লীগের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।