নিউ মার্কেট এলাকার ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদে ডিএসসিসি

ঢাকার নিউ মার্কেট এলাকার ফুটপাত থেকে হকার ও অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 10:38 AM
Updated : 26 April 2017, 12:35 PM

নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মোহাম্মদ নাজমুস শোয়েব এবং মামুন সরকারের নেতৃত্বে বুধবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই অভিযানে অংশ নেন সিটি করপোরেশনের অর্ধশত কর্মী।

অভিযানে নিউ মার্কেট এক নম্বর ফটক থেকে শুরু করে ঢাকা কলেজের ফটক এবং ঢাকা কলেজের উল্টোপাশ থেকে শুরু করে নীলক্ষেত মোড় পর্যন্ত এলাকার ফুটপাত থেকে প্রায় সাড়ে ৪০০ অবৈধ দোকানপাট তুলে দেওয়া হয় বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মোহাম্মদ নাজমুস শোয়েব জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমক তিনি বলেন, “ গুলিস্তানের ফুটপাতের মতই নিউ মার্কেট এলাকার ফুটপাত দখলমুক্ত করা হবে। আমাদের নির্দেশনা অনুযায়ী যারা আগে মালামাল নেয়নি, তাদের মালামাল জব্দ করা হচ্ছে। ফুটপাত দখলমুক্ত না হওয়া পর্যন্ত অভিযান চলবে।

“তবে গুলিস্তানের মত এখানে হকারদের বাধার মুখোমুখি হতে হয়নি। অধিকাংশ হকার তাদের জিনিসপত্র নিয়ে আগেই সরে গেছে।”

উচ্ছেদ অভিযানের বিষয়ে নিউ মার্কেট থানা আওয়ামী লীগের সভাপতি জসিম উদ্দিন আহমেদ বলেন, “মেয়র এবং স্থানীয় সাংসদের নির্দেশে এই অভিযান হচ্ছে। নিউমার্কেট, জিগাতলা, ধানমণ্ডির কিছু অংশে হকার এবং ফুটপাতের অবৈধ স্থাপনা এই অভিযানে উচ্ছেদ করা হবে।”

গতবছর গুলিস্তানে হকার উচ্ছেদ অভিযানের মধ্যে বিপণীবিতানের ব্যবসায়ী ও হকারদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। হকারদের বিক্ষোভের মধ্যেই কয়েক দফা অভিযান চালিয়ে হকারমুক্ত করা হয় গুলিস্তান।

বিক্ষোভের মধ্যেই মেয়র সাঈদ খোকন পরে জানান, গুলিস্তান ও আশপাশের এলাকার রাস্তা ও ফুটপাতে কর্মদিবসগুলোতে সন্ধ্যা সাড়ে ৬টার আগে কোনো হকার বসতে দেওয়া হবে না।