বিতর্ক একটি আলাদা লেখাপড়ার বিষয় হতে পারে: দীপু মনি

সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় ‘বিতর্ক চর্চা’ অবদান রাখতে পারে মন্তব্য করে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি বলেছেন, এটি শিক্ষা প্রতিষ্ঠানে আলাদাভাবে পড়ার বিষয়ও হতে পারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 02:38 PM
Updated : 24 Feb 2017, 02:38 PM

শুক্রবার রাজধানীর শিশু একাডেমী মিলনায়তনে ‘অষ্টম বিডিএফ জাতীয় বিতর্ক উৎসব ও যুব সম্মেলন ২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে দীপু মনি বলেন, “যুক্তি দিয়ে চিন্তা করতে শিখলে অযৌক্তিকতা কেটে যাবে। বিতর্ক মানেই হচ্ছে যুক্তি দিয়ে বোঝাব, বুঝব।

“বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক একটি পড়ার বিষয় অবশ্যই হতে পারে।”

সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে যুক্তি দিয়ে জীবনকে বোঝা খুব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী।

‘এসো হাত ধরি, কণ্ঠ ছাড়ি জোড়ে, বাঙালি হয়ে বাঁচি মাথা উঁচু করে’ স্লোগান নিয়ে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের (বিডিএফ) আয়োজনে ২৪ ও ২৫ ফেব্রুয়ারি শিশু একাডেমীতে অনুষ্ঠিত হবে বিভিন্ন ফরমেটের প্রদর্শনী বিতর্ক। বাংলাদেশের প্রাক্তন ও বর্তমান সেরা বিতার্কিকরা এতে অংশ নেবেন বলে জানিয়েছে বিডিএফ কর্তৃপক্ষ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, “যুক্তি ও তারুণ্য নির্ভর তরুণ সমাজই আগামীর বাংলাদেশ বিনির্মাণ করবে। বিতার্কিকরা প্রকৃত জ্ঞানচর্চা করে এবং যুক্তি দিয়ে তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়, যেটা সমাজের জন্য অত্যন্ত জরুরি।”

বিডিএফ এর প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ বীরূপাক্ষ পাল অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিডিএফ এর সাবেক সভাপতি আব্দুন নূর তুষার, বর্তমান সভাপতি সঞ্জীব সাহা ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ মোহাম্মদ শুকরানা উপস্থিত ছিলেন।