লুই কানের নকশা বিন্যাসের কাজ শুরু, হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র থেকে আনা জাতীয় সংসদ ও আশপাশের এলাকার নকশার বিন্যাসের কাজ শুরু করেছেন স্থপতিরা।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 06:01 PM
Updated : 8 Dec 2016, 06:01 PM

চার সেট নকশার ৩ হাজার ৪১২টি নকশা বিন্যাস শেষে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে তা সংসদ ও অন্যান্য কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবেন।

সংসদ ভবনের দুই নম্বর স্থায়ী কমিটির কক্ষে বৃহস্পতিবার নকশার বাক্স খোলা হয়। স্থাপত্য অধিদপ্তরের স্থপতি সাইকা বিনতে আলমের নেতৃত্বে কর্মকর্তারা সারা দিন নকশা বিন্যাসের কাজ করেন।

সবগুলো নকশা মেলাতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।

এ বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রথমে একটি সেট মিলিয়ে সেটি প্রধানমন্ত্রীকে দেখানো হবে। এরপর একটি সেট সংসদে রেখে বাকিগুলো সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যেখানে রাখার সেখানে পাঠানো হবে।

“প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এসব নকশা হস্তান্তর করবেন। অনুষ্ঠানটি ২২ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে করার জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হবে।”  

গত ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের মহাফেজখানা (আর্কাইভ) থেকে লুই কানের তৈরি করা ৮৫৩টি নকশা ঢাকায় এসে পৌঁছে। ৪১টি বাক্সে মোট চার সেট নকশা রয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, নকশা আসার পর স্পিকার দুই দফায় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন এবং স্থাপত্য অধিদপ্তরের স্থপতিদের সঙ্গে বৈঠকে করেন।

৪ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নকশার একটি সেট ‘ন্যাশনাল আর্কাইভসে’ রাখতে বলেন।

শেখ হাসিনা বলেন, “এই নকশা জাতীয় সম্পদ। এটি এতদিন আমাদের কাছে ছিল না। এখন হাতে এসেছে। তাই এসব নকশা যথাযথভাবে সংরক্ষণ করতে হবে এবং সাধারণের দেখার জন্য প্রদর্শনের ব্যবস্থা করতে হবে।”

লুই কানের নকশা ভেঙে সংসদ ভবন এলাকায় বেশ কয়েকটি স্থাপনা বিভিন্ন সময়ে নির্মিত হয়। মূল নকশা পাওয়ার পর সেগুলো সরানো হবে বলে জানিয়েছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বিএনপি বলছে, চন্দ্রিমা উদ্যান থেকে তাদের দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর সরানোর জন্যই নকশা আনা হয়েছে।

জিয়ার কবর সরানোর যে কোনো চেষ্টার বিষয়ে সরকারকে হুঁশিয়ার করে আসছেন দলটির নেতারা।