‘এপিক অব পলিটিক্স’ ই-বুক হচ্ছে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭মার্চের ঐতিহাসিক ভাষণের উপর লিখিত গ্রন্থ ‘এপিক অব পলিটিক্স’ ই-বুকে রূপান্তর ও অ্যাপ তৈরিহচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 01:54 PM
Updated : 25 Oct 2016, 02:08 PM

এ লক্ষ্যে ই-বুক লাইব্রেরি ‘সেইবই’র সঙ্গে একটি সমঝোতা স্মারক সইয়ের কথা মঙ্গলবার জানানো হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

‘সেইবই (Sheiboi)’ বাংলা ভাষা ও সাহিত্যের অনলাইন ই-বুক লাইব্রেরি। এই অনলাইন গ্রন্থাগার থেকে একজন ইউজার বা পাঠক তার পছন্দ অনুযায়ী ই-বুক সংগ্রহ করতে পারেন এবং তার মোবাইল ডিভাইসে ই-বুক রিডার অ্যাপ সেইবই (Sheiboi Mobile App) ব্যবহার করে তা পড়তে পারেন।

তথ‌্য প্রযুক্তির বিকাশে মানুষের পাঠ‌্যাভ‌্যাসেও তার প্রভাব পড়ায় ‘এপিক অব পলিটিক্স’ ই-বুকে রূপান্তর করার উদ‌্যোগ নেওয়া হয়েছে বলে জানান তথ‌্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, “মানুষ এখন প্রযুক্তিকে অনেক বেশি পরিমাণে আপন করে নিচ্ছে। আমাদের পড়ার অভ্যাসও পরিবর্তিত হচ্ছে। ডিজিটাল মাধ্যমে আমাদের কন্টেন্ট সমৃদ্ধ করতে এবং সাইবার জগতে অন্যান্য সকল কন্টেন্টের পাশাপাশি জাতির পিতার ত্যাগী ও সংগ্রামী জীবনালেখ্য এবং তার মানবিক গুণাবলিআরও বেশিসংখ‌্যক সাধারণ মানুষের কাছে ছড়িয়ে দিতে আমরা সেইবই-এর সাথে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করলাম।”

সমঝোতা স্মারকে সই করেন আইসিটি বিভাগের উপসচিব খন্দকার আজিজুল ইসলাম এবং ‘সেইবই’র ব‌্যবস্থাপনা পরিচালক নাবিল উদ দৌলাহ।

আইসিটি বিভাগে এই সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব হারুনুর রশীদ, উপসচিব জিল্লুর রহীম শাহরিয়ার, মুহম্মদ মেহেদী হাসানও ছিলেন।