ঢাবি ‘খ’ ইউনিটে ভর্তিতে উত্তীর্ণ ১১%

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে, এতে মোট পরীক্ষার্থীর ১১ শতাংশ উত্তীর্ণ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 12:43 PM
Updated : 26 Sept 2016, 01:05 PM

গত শুক্রবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় যোগ্য বিবেচিত এই ৩ হাজার ৮০০ জনের মধ্যে ২ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী কলা ও মানবিক অনুষদের বিভিন্ন বিভাগে লেখাপড়ার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপার্চায অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ওয়েবসাইট থেকে ভর্তিচ্ছুরা তাদের ফল জানতে পারবেন।

এছাড়া যে কোনো মোবাইল ফোন থেকে DU<>Kha<>Roll টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে।

 ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ৩৪ হাজার ৬১৬ জন আবেদন করলেও ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৩৩ হাজার ২৫৫ জন। এর মধ‌্যে খাতা বাতিল হয়েছে ৮৭৯ জনের।

আগ্রহীরা ভর্তি পরীক্ষার নির্ধারিত ফি দিয়ে ২৭ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর মধ্যে ডিন অফিসে ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন বলে জানান উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক।

তিনি জানান, উত্তীর্ণদের এখন বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে গিয়ে ২৮ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ‘চয়েস ফরম’ পূরণ করতে হবে।

আর কোটায় আবেদনকারীদের ২৭ অক্টোবর থেকে ৫ অক্টোবরের মধ্যে কলা অনুষদের ডিন অফিস থেকে ফরম নিয়ে তা পূরণ করে জমা দিতে হবে।

শুক্রবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার চিত্র (ফাইল ছবি)

এই ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণরা সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ; আর্থ অ‌্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ভূগোল ও পরিবেশ বিভাগ, জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগ, সমাজকল্যাণ বিভাগ; গবেষণা ইনস্টিটিউটের সমাজকল্যাণ বিভাগ; শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষা (বিএড সম্মান); আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইংরেজিসহ বিভিন্ন বিদেশি ভাষায় সম্মান কোর্স; স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের স্বাস্থ্য অর্থনীতি এবং ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ‌্যান্ড ভালনেরাবিলিটি স্টাডিজের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ‌্যান্ড ভালনেরাবিলিটি স্টাডিজ বিভাগে ভর্তি হতে পারবেন।

‘খ’ ইউনিটে ভর্তির জন্য মনোনয়নের সাক্ষাৎকার শুরু হবে ১৬ অক্টোবর থেকে।

‘খ’ ইউনিটের মধ‌্য দিয়ে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হয়।