বিচার বিভাগে নিয়োগ-বরখাস্তের বিধি ৬ নভেম্বরের মধ্যে করতে নির্দেশ

‍সুপ্রিম কোর্ট কমিটির সুপারিশ অনুসারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের চাকরি, বরখাস্তকরণের বিধি প্রণয়নের নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 07:55 PM
Updated : 28 August 2016, 07:55 PM

রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৯ বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মাসদার হোসেন মামলার আবেদনকারী পক্ষে ছিলেন এম আমীর-উল ইসলাম।

পরে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, বিচার বিভাগ পৃথক হওয়ার পর বিচার বিভাগীয় কর্মকর্তাদের চাকরি, বরখাস্তকরণের আইন প্রণয়ন এতদিনেও হয়নি। সরকারি কর্মচারীদের মতো বিধি এখানে প্রয়োগ করা হচ্ছে। আপিল বিভাগ বলেছে, বহু আগেই এ ব্যাপারে ‘রুলস’ প্রণয়ন করার জন্য সরকারকে বলা হয়েছে।

“ইতোমধ্যে তারা যে রুলস প্রণয়ন করে সুপ্রিম কোর্টে পাঠিয়েছে, তা আদালতের কাছে গ্রহণযোগ্য মনে হয়নি। মাসদার হোসেন মামলার রায়ে ৭ নম্বর দফায় উল্লেখ আছে, বিচার বিভাগীয় কর্মচারীদের ব্যাপারে যে রুলস প্রণয়ন করা হবে, তাতে শাসনের চেয়ে বিচার বিভাগের মতামতই প্রাধান‌্য পাবে।”

সুপ্রিম কোর্টের মতে, সরকার যে ‘রুলস’ পাঠিয়েছে, তাতে মাসদার হোসেন মামলায় যেভাবে উল্লেখ করা হয়েছে, সেভাবে নেই। সুপ্রিম কোর্ট একটি কমিটি করে, রুলসটিকে সরকারি রুলসের সঙ্গে সংযোজন করে বিবেচনা করতে বলেছে।

মাহবুবে আলম বলেন, “আমি বলেছি, বিচার বিভাগ আইন বিভাগকে আইন প্রণয়নের জন্য সরাসরি বলতে পারে না। কারণ বিচার বিভাগের কাজ বিচার করা, আইন বিভাগের কাজ আইন করা। জিনিসটা সুপ্রিম কোর্টের ইচ্ছাটা প্রতিফলিত হোক, আদেশ আকারে যেন না যায়।”

এরপর আদালত সুপ্রিম কোর্ট কমিটির সংশোধনী অনুসারে রুলস প্রণয়ন করে গেজেট করে আগামী ৬ নভেম্বরের মধ্যে আদালতকে জানাতে নির্দেশ দেয় বলে জানান তিনি।