‘কবিতায় বাঙালির স্বাধীনতার চেতনা সঞ্চারিত করেন নজরুল’

বাঙালি লেখকদের মধ্যে কাজী নজরুল ইসলাম প্রথম কবিতায় প্রবলভাবে রাজনীতি সম্পৃক্ততা তুলে আনেন বলে মন্তব্য করেছেন বাংলার অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 01:21 PM
Updated : 28 August 2016, 01:21 PM

এর মধ্য দিয়ে নজরুলই কবিতা ও গদ্যে বাঙালির স্বাধীনতার চেতনা সঞ্চারিত করেন বলেও মূল্যায়ন তার।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম প্রয়াণ দিবসে বাংলা একাডেমির আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন  কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল আহসান।

তিনি বলেন, ভারতে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মোজাফফর আহমেদ কবিকে রাজনৈতিকভাবে প্রভাবিত করেছিলেন।

“নজরুলের জীবন চেতনার মূলে মোড় ঘুরিয়ে দিয়েছিলেন কমরেড মোজাফফর। তার সাহচর্যে কবির মধ্যে সাম্যবাদের প্রতি অনুরাগ জন্মায়। তখন থেকেই তার কাব্যের বিষয় পরিবর্তিত হতে থাকে। সমাজ-স্বদেশকে তিনি নতুনভাবে আবিস্কারে সক্ষম হন।”

নজরুল সাহিত্যে গভীর জীবনবোধ ও সমাজ সম্পৃক্ততার দৃষ্টান্ত তুলে ধরে অধ্যাপক আবুল আহসান বলেন, “বাঙালি লেখকদের ভেতরে তিনিই প্রথম কবিতায় প্রবলভাবে রাজনীতি সম্পৃক্ততাকে তুলে এনেছেন। সাম্যবাদী চেতনায় মানুষকে জাগানোর মন্ত্রে দীক্ষিত করেছেন তিনি।

“বাঙালির স্বাধীনতার চেতনাকে কবিতা-গদ্যে নানাভাবে সঞ্চারিত করেছেন কবি। তিনি ছিলেন বৈচিত্র্যে-বিস্ময়ে পরিপূর্ণ।”

নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, “কবি কাজী নজরুল ইসলাম সমকালীন ইতিহাসকে নানাভাবে সাহিত্যে, কবিতায় তুলে এনেছেন। নজরুল প্রবলভাবে জাতীয়তাবাদী এবং আন্তর্জাতিক কবি ও শিল্পী।”

বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, “কবি নজরুল ইতিহাসের পুনর্জাগরণের কবি। জঙ্গিবাদ-সন্ত্রাস যখন সারা বিশ্বব্যাপী প্রভাব ফেলছে, তখন কবির কবিতা ও সাহিত্য হতে পারে বড় হাতিয়ার।”

সাংস্কৃতিক পরিবেশনা পর্বে নজরুলের ‘কুলি-মজুর’ কবিতা আবৃত্তি করেন মো. বেলায়েত হোসেন; নজরুল সংগীত পরিবেশন করেন শিল্পী প্রিয়াংকা গোপ। 

জাতীয় কবির চল্লিশতম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনু হোসেনের সংকলন ও সম্পাদনায় প্রখ্যাত নজরুল গবেষক প্রয়াত আবদুল মান্নান সৈয়দ রচনাবলীর পঞ্চম খণ্ড প্রকাশ করেছে বাংলা একাডেমি।

পঞ্চম খণ্ডে নজরুল বিষয়ে মান্নান সৈয়দের মৌলিক রচনার পাশাপাশি তার গৃহীত নজরুল বিষয়ক সাক্ষাৎকার, নজরুলের বিভিন্ন গ্রন্থের পরিচিতি এবং প্রাসঙ্গিক তথ্যাবলি স্থান পেয়েছে।