হজযাত্রী পরিবহনে জটিলতা থাকবে না, আশা মন্ত্রীর

বাংলাদেশ বিমানের ১৩টি হজ ফ্লাইট বাতিল হলেও হজযাত্রী পরিবহনে জটিলতা থাকবে না বলে আশা প্রকাশ করেছেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 09:26 AM
Updated : 24 August 2016, 09:26 AM

সচিবালয়ে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “সৌদি এয়ারলাইন্স আশানুরূপ হজযাত্রী পরিবহন করলেও বাংলাদেশ বিমানকে অনাকাঙ্ক্ষিতভাবে ১৩টি ফ্লাইট বাতিল করতে হয়েছে। তবে সৌদি সরকার নতুন করে ১৫টি স্লটের অনুমতি দিয়েছে।”

“নতুন এসব স্লট পাওয়ায় হজযাত্রী পরিবহনে আর কোনো জটিলতা থাকবে না।”

১৩টি ফ্লাইট বাতিল হলেও বিমানের ৩৫টি ফ্লাইটের প্রতিটির ধারণ ক্ষমতা ৩০০ থেকে বাড়িয়ে ৪১৯ জনে উন্নীত করার মাধ্যমে বাতিল ফ্লাইটের যাত্রীদের সমন্বয়ের চেষ্টা করা হচ্ছে বলেও জানান ধর্মমন্ত্রী।

তিনি জানান, সৌদি দূতাবাস থেকে এ পর্যন্ত ৯২ হাজার ৫৬৮ জন হজযাত্রীর ভিসা হয়েছে এবং বাকী ভিসাও অল্প সময়ের মধ্যে হয়ে যাবে।

হজযাত্রী পরিবহন নিয়ে সঙ্কটে তার নীরবতার কারণ জানতে চাইলে মন্ত্রী বলেন, “সঙ্কটে নিশ্চুপ ছিলাম না, আলাপ-আলোচনা করেছি। কোনটা করলে সুবিধা হবে সেদিকে এগিয়েছি।”

হয কার্যক্রমে নিজের সহকারী একান্ত সচিবসহ (এপিএস) অন্য কর্মকর্তাদের বিরুদ্ধে অনিয়মের প্রমাণ দিতে পারলে তাদের তাৎক্ষণিক ‘ডিসমিস’ করা হবে বলে জানান ধর্মমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “আমি কোনো পয়সা খাই না।কিছু হজ এজেন্সি বিশৃঙ্খলার সৃষ্টি করছে। এ রকম কিছু হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে পিছপা হব না।”

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর হজ হওয়ার কথা রয়েছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে এবার এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যাবেন।