ঢাকা কেন্দ্রীয় কারাগার ফাঁকা, সব গেল রাজেন্দ্রপুর

দুইশ বছরের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারের সাড়ে ছয় হাজার বন্দির সবাইকে নেওয়া হল নতুন চালু হওয়া কেরাণীগঞ্জের রাজেন্দ্রপুর কারাগারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 03:40 AM
Updated : 29 July 2016, 08:29 PM

শুক্রবার রাত ৯টা ৫০ মিনিটে সর্বশেষ ছয়টি প্রিজন ভ্যানে ১৮৪জন কয়েদিকে কেন্দ্রীয় কারাগার থেকে নেওয়া হয়। এর মধ্য দিয়ে ঘটনাবহুল নাজিমউদ্দিন রোডের এই কারাগারের ইতি টানা হল।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার মোহাম্মদ জাহাঙ্গীর কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সারা দিনে ৬ হাজার ৫১১ জন কারাবন্দিকে নতুন কারাগারে স্থানান্তর করা হল।”

“দুদিনে নেওয়ার কথা ছিল বন্দিদের। তবে আমাদের কাজের অগ্রগতি বেশি হওয়ায় আজকের মধ্যেই স্থানান্তর কাজ শেষ করে ফেললাম।”

কেরাণীগঞ্জে নতুন কারাগারে ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দিদের ফুল দিয়ে বরণ করে নেন কর্মকর্তারা।

কারা অধিদপ্তরের ডিআইজি (প্রিজন) এ কে এম ফজলুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সকাল থেকেই কেরাণীগঞ্জের নতুন কারাগারে বন্দিদের ফুল দিয়ে বরণ করে নেন ঊর্ধ্বতন কারা কর্মকর্তারা।

কারা-মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন সকালে সংবাদ সম্মেলনে জানান, কারাগারে রান্নার কাজের জন্য বৃহস্পতিবার ৫০ জন বন্দিকে স্থানান্তর করা হয়।

“কেরাণীগঞ্জের নতুন কারাগারে খোলামেলা জায়গা পেয়ে বন্দিরা উৎফুল্ল। আজও যারা গেছেন তাদেরও শারীরিক ভাষায় আনন্দের আভাস দেখা গেছে।”

নতুন কারাগারে কিছু নির্মাণ ত্রুটি দেখা গেলেও একটি কমিটি করে চার মাসে সেসব ত্রুটি সারানো হয়েছে বলে জানান তিনি।

কারা-মহাপরিদর্শক বলেন, জেল সুপার ও অন্যান্য কর্মকর্তাদের কিছু আবাসন সমস্যা ছাড়া ওই এলাকায় আর কোনো সমস্যা নেই। কারাগারের আশপাশে কোনো স্থাপনা করতে দেওয়া হবে না।

ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের কারাগারে নেওয়া হচ্ছে বন্দিদের।

বন্দিদের বহনকারী প্রিজন ভ্যানের আগে-পিছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের গাড়ি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের মতো আর যাতে কোনো সিন্ডিকেট করে ছোট স্থাপনা (চা দোকান, ঝুপড়ি দোকান) করতে না পারে তা নিশ্চিত করা হবে।

কারা কর্মকর্তারা জানান, নাজিম উদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রায় আট হাজার বন্দি ছিলেন এতোদিন।

তাদের মধ্যে নারী বন্দি এবং জঙ্গি, সন্ত্রাসী ও শ্রেণিপ্রাপ্ত বন্দিদের আগেই কাশিমপুর কারাগারে সরিয়ে নেওয়া হয় বলে ইফতেখার উদ্দিন জানান।

ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তরে আশির দশকে আলোচনা শুরু হলেও তার তিন দশক পর ২০০৬ সালে বিষয়টি একনেকে পাসের পর শুরু হয় জমি অধিগ্রহণ। পরের বছর সেপ্টেম্বরে ৪০৬ কোটি ৩৫ লাখ টাকার এ প্রকল্পের কাজ শুরু হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ

>> অবস্থান: তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে

>> ব্যয়: ৪০৬ কোটি ৩৫ লাখ টাকা

>> আয়তন: ৩১ একর

>> ধারণ ক্ষমতা: চার হাজার ৫৯০ জন

>> নির্মাণ শুরু ২০০৭ সালে

ব্রিটিশ আমলে তৈরি বাংলাদেশের পুরনো কারাগারগুলোর মতো কেরাণীগঞ্জ কারাগারের দেওয়াল লাল নয়। তুলনামূলকভাবে খোলামেলা এ কারাগারের নিরাপত্তা ব্যবস্থাও অন্যগুলোর তুলনায় আধুনিক।

উঁচু দেওয়ালে ঘেরা নতুন কারাগার।

কারাগারের একটি ভবনে ঢোকার প্রবেশ পথ।

ছয়টি ছয়তলা ভবনে হাজতি এবং একই ধরনের দুটি ভবনে কয়েদিদের রাখা হবে এ কারাগারে। এসব ভবনের প্রতি তলায় ৪০টি করে কক্ষ; প্রতি কক্ষে ১৩ জন করে বন্দি রাখার ব্যবস্থা রয়েছে।

ঢাকা কারাগার বদলে যা হবে

ইতিহাসের সাক্ষী হয়ে থাকা দুইশ বছরের পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারকে বিনোদনকেন্দ্রে রূপান্তরের পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ।

পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটক।

এই কারাগারের ১৮ একর জমিতে করা হবে পার্ক, জাদুঘর, কনভেনশন সেন্টার, উন্মুক্ত নাট্যমঞ্চ ছাড়াও বিনোদনের নানা ব্যবস্থা। ঐতিহাসিক মূল্য আছে এমন ভবন সংরক্ষণের কথাও ভাবছে কারা কর্তৃপক্ষ।

এ বিষয়ে কারা-মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, “এখানে অনেক কিছুই হবে। ভেতরে দুটি মিউজিয়াম এবং নানা ঐতিহাসিক নিদর্শন রয়েছে। সেই ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ করার পাশাপাশি একটি নতুন নকশায় বিনোদনের স্থান তৈরি করা হবে।”

এর বাইরে কনভেনশন সেন্টার, কিছু ডিপার্টমেন্টাল স্টোর এবং কিছু উন্মুক্ত নাট্যমঞ্চ করা হবে। শিশুদের খেলাধুলার, হাঁটাচলার জন্য খোলামেলা জায়গা থাকবে।