কারাগারে জঙ্গিদের বৈঠকের সুযোগ নেই: অতিরিক্ত আইজি প্রিজন

কারাগারে থাকা জঙ্গিদের বাইরে নির্দেশনা দেওয়ার এবং ভেতরে নিজেদের মধ্যে বৈঠকের সুযোগ নেই বলে মন্তব্য করেছেন অতিরিক্ত আইজি প্রিজন কর্নেল ইকবাল হাসান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 05:35 PM
Updated : 25 July 2016, 05:35 PM

সোমবার সুপ্রিম কোর্টে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, “কারাগারে স্বজনরাই কেবল বন্দিদের সঙ্গে দেখা করতে পারে। এটা আমরা বন্ধ করতে পারি না। কারণ কারাগার সংশোধনাগার। এ সুযোগ তাদের দিতেই হবে।

“সেখান থেকে বাইরে মোবাইলে বা অন্য কোনো ভাবে কথা বলার সুযোগ নাই। তাই কারাগারে থাকা জঙ্গিদের বাইরে নির্দেশনা প্রদানেরও সুযোগ নাই। কারাগারের ভেতরেও নিজেদের মধ্যে বৈঠকের সুযোগ নেই।”

হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানের সঙ্গে কারাগারে থাকা অন্য জঙ্গিদের বৈঠকের বিষয়ে বিভিন্ন সময়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের প্রসঙ্গ ধরে অতিরিক্ত আইজি প্রিজনকে এ বিষয়তে প্রশ্নটি করা হয়।

কাশিমপুর কারাগারের জন্য বই প্রদান উপলক্ষে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের দপ্তরে ওই অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম জানান, প্রধান বিচারপতি গত ২৬ জুন কাশিমপুর কারাগার পরিদর্শনের সময় বন্দিদের বই পড়তে দেখেন। কিন্তু লাইব্রেরিতে বইয়ের স্বল্পতা দেখায় এক লাখ টাকা মূল্যমানের বই ওই লাইব্রেরিতে দেওয়ার সিদ্ধান্ত নেন।

“প্রধান বিচারপতির উদ্যোগে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর, রবীন্দ্র রচনাবলীসহ ১৭৩টি বই সোমবার কারা কর্তৃপক্ষের কাছে আমরা দিয়েছি।”

অনুষ্ঠানের শুরুতে কাশিমপুর কারাগারে থাকা বন্দিদের পড়ার জন্য সুপ্রিম কোর্টের পক্ষ থেকে ইকবাল হাসানের কাছে এসব বই তুলে দেন রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

এ সময় অন্যদের মধ্যে আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন, হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী ও হাই কোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ উপস্থিত ছিলেন।