ইউপি নির্বাচনের প্রাণহানির ‘তথ্য নেই’ ইসিতে

ইউনিয়ন পরিষদ নির্বাচনে কী পরিমাণ মানুষের প্রাণহানি ঘটেছে, সে তথ্য নির্বাচন কমিশনের কাছে নেই বলে জানিয়েছেন সংসদ কাজে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 05:52 PM
Updated : 24 July 2016, 05:52 PM

রোববার সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “নির্বাচনের সময় ভোটকেন্দ্রের বাইরে অস্বাভাবিক কোনো মৃত্যুর তথ্য নির্বাচন কমিশনে নেই।”

মন্ত্রী জানান, সদ্য শেষ হওয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সারাদেশে সহিংসতায় আইনশৃঙ্খলা বাহিনীর ৬ জন এবং দুজন ভোটগ্রহণ কর্মকর্তা নিহত হয়েছেন। নিহতদের পরিবারকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ৫ লাখ ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। এ ছাড়া আহতদের ৪০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

গণমাধ্যমের তথ্য অনুযায়ী, এবারের ইউপি নির্বাচনে সহিংসতায় শতাধিক লোকের প্রাণহানি ঘটেছিল।

স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সংসদে জানান, স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় বর্তমানে সারা দেশে নিরাপদ পানি সরবরাহের জন্য ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’ নামের একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির মেয়াদকাল জানুয়ারি ২০১৬ হতে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত।

দেশের ৩০০টি নির্বাচনী আসনে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নত করার জন্য একটি প্রকল্প প্রণয়ন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রকল্পটি অনুমোদিত হলে প্রতিটি নির্বাচনী এলাকায় ৩৩৫টি বিভিন্ন ধরনের পানির উৎস ও নলকূপ স্থাপন করা সম্ভব হবে।