জঙ্গিবাদবিরোধী নতুন খুতবা তৈরির তাগিদ

আলেম-ওলামা ও সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করে ইসলামিক ফাউন্ডেশনকে জুমার নামাজের জন্য জঙ্গিবাদবিরোধী অভিন্ন খুতবা তৈরি করতে বলেছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 12:54 PM
Updated : 31 July 2016, 07:43 PM

একই সঙ্গে কমিটি ফাউন্ডেশনের তৈরি করা বিদ্যমান খুতবা বাতিল করতে বলেছে।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে সদস্যরা জঙ্গিবাদ বিষয়ে ইসলাম ধর্মের মর্মবাণীসহ দেশের ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুভূতির বিষয়গুলো অন্তর্ভুক্ত করার পক্ষে মত দেন।

কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী সাংবাদিকদের বলেন, “ইসলামিক ফাউন্ডেশন কারো সঙ্গে পরামর্শ না করে সকল মসজিদের জন্য অভিন্ন খুতবা তৈরি করেছে। এই খুতবা নিয়ে ইতিমধ্যে বিতর্ক তৈরি হয়েছে। কওমি মাদ্রাসা ও হেফাজতে ইসলামের শীর্ষ আলেমরা আমার সঙ্গে যোগাযোগ করেছেন। তারা জঙ্গিবাদ বিরোধী খুতবা তৈরির বিষয়ে একমত। কিন্তু ইসলামিক ফাউন্ডেশন যে খুতবা সরবরাহ করেছে সেটা নিয়ে তাদের আপত্তি আছে।”

“সে জন্য কমিটি সবার সঙ্গে পরামর্শ করে খুতবা তৈরি করতে বলেছে। মন্ত্রণালয়কে এই পরামর্শ সভার দিনক্ষণ ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে।”                           

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর গত ১৪ জুলাই সারা দেশের মসজিদের পাঠ করার জন্য ইসলামিক ফাউন্ডেশন থেকে অভিন্ন খুতবা সরবরাহ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিকে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।

বৈঠকে বিতর্কিত হজ এজেন্সিগুলোর কর্মকাণ্ডের বৈধতা ও আইনগত ভিত্তি খতিয়ে দেখা এবং অনিয়মের সঙ্গে জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও সুপারিশ এসেছে।

কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্যদের মধ্যে কমিটির সদস্য আসলামুল হক, এ কে এম এ আউয়াল, মকবুল হোসেন, আমির হোসেন ও দিলারা বেগম অংশ নেন।