এমপিওর দাবিতে ঈদের পর আন্দোলনের হুমকি

স্বীকৃত সব প্রতিষ্ঠান এমপিওভুক্ত না করলে ঈদের পর কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন নন-এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2016, 07:29 AM
Updated : 29 June 2016, 07:29 AM

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে ফেডারেশনের সভাপতি মো. এশারত আলী বলেন, “মাননীয় শিক্ষামন্ত্রী একাধিকবার এমপিওভুক্তির প্রতিশ্রুতি দিলেও তা আজও বাস্তবায়ন হয়নি।

“তাই অনতিবিলম্বে স্বীকৃতপ্রাপ্ত সকল প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করুন। অন্যথায় ঈদের পর সারা দেশে ১ ললাখ ২০ হাজার শিক্ষক কর্মচারী কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে।”

দাবি পূরণ না হলে  সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে জানিয়ে এশারত আলী বলেন, “বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল প্রত্যেক পরিবারে অন্তত একজনের চাকরি নিশ্চিত করা। স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলে সরকারের সেই প্রতিশ্রুতি পূরণ হবে।”

লিখিত বক্তব্যে তিনি বলেন, শিক্ষক কর্মচারীদের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে বেতনভাতা বৃদ্ধিসহ বাড়ীভাড়া ৫ গুণ বৃদ্ধি করা হয়েছে। চিকিৎসা ভাতা দ্বিগুণ করাসহ নানাবিধ কার্যক্রমে অগ্রগতি হলেও নন-এমপিও আট হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ২০ হাজার শিক্ষক কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবনযাপন করছে। নন-এমপিও শিক্ষক কর্মচারীরা দীর্ঘ ছয় বছর ধরে দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

প্রধানমন্ত্রীর আশ্বাসের পরও আপনারা আন্দোলন করছেন কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমরা বিগত দিনে দেখেছি বারবার আশ্বাস দেওয়া হলেও তা বাস্তবায়ন হয় না। তাই সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবগত করছি। তাদের বারবার দেওয়া প্রতিশ্রুতি যেন দ্রুত পূরণ করেন।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মাসুদ আলম।