ঢাকায় ‘আনসারুল্লাহর’ দুই সদস্য আটক

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্যকে আটকের খবর জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 06:20 AM
Updated : 27 June 2016, 06:31 AM
তারা হলেন নাইম ওরফে সাইফুল ওরফে সাদ এবং সোহাইল ওরফে সোভেল।

মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মাশরুকুর রহমান খালেদ বলেন, সোমবার ভোররাতে ফরিদাবাদ ও কামরাঙ্গীরচর এলাকা থেকে তাদের আটক করা হয়েছে। তারা দুইজনই স্থানীয় মাদ্রাসার শিক্ষক।

ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যায় জড়িত ছয়জনকে চিহ্নিত করে তাদের ধরিয়ে দিতে গত মাসে ১৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে পুলিশ বলেছিল, তারা প্রত্যেকেই আনসারুল্লাহ বাংলা টিমের সঙ্গে সম্পৃক্ত।

গত ১৮ জুন খিলগাঁওয়ে গোয়েন্দা পুলিশের কথিত বন্দুকযুদ্ধে শরীফুল নামে যে যুবকের মৃত্যু হয় তিনি আনসারুল্লাহ বাংলা টিম প্রগতিশীল লেখক, প্রকাশক ও ব্লগার হত্যার ‘যত ঘটনা ঘটিয়েছে’ তার প্রত্যেকটির সঙ্গে কোনো না কোনোভাবে সম্পৃক্ত ছিলেন বলেও দাবি করছেন কর্মকর্তারা।

তবে দুইদিন পর সোমবার ঢাকায় লাশ নিতে এসে নিহত যুবকের ভগ্নিপতি ও চাচাতো ভাই তার নাম মুকুল রানা বলে জানায়। তারা মুকুল রানার একটি জাতীয় পরিচয়পত্রও সাংবাদিকদের দেখান।

সোমবার আটক দুইজন সরাসরি কোনো খুনে জড়িত না থাকলেও শিক্ষকতার আড়ালে আনসারুল্লাহ বাংলা টিমের কর্মী সংগ্রহের কাজ করতেন বলে দাবি করেন পুলিশ কর্মকর্তা মাশরুকুর রহমান খালেদ।

সংবাদ সম্মেলন করে তাদের বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

২০১৫ সালের ২৬ মে আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এর আগে ২০০৯ সালে হিযবুত তাহরির এবং ২০০৫ সালে জেএমবিসহ চারটি সংগঠন নিষিদ্ধ ঘোষণা করা হয়।