সরদার ফজলুল করিমের জীবনাদর্শ অনুসরণীয়: অধ্যাপক আকাশ

সমাজের উন্নয়নে প্রয়াত লেখক-অধ্যাপক সরদার ফজলুল করিমের জীবনাদর্শ অনুরসরণের প্রয়োজনীয়তার কথা বলেছেন অধ্যাপক এম এম আকাশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2016, 07:07 PM
Updated : 26 June 2016, 07:07 PM

সরদার ফজলুল করিমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার সেগুনবাগিচায় উদীচী শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে স্মরণসভায় বক্তব্যে একথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আকাশ বলেন,“সৎ, নিষ্ঠাবান, সম্পূর্ণ মানুষ ছিলেন সরদার ফজলুল করিম। প্রগতিশীল চিন্তা-চেতনার মাধ্যমে মানবতাবোধের দর্শন চর্চা করে সমাজকে নিখুঁত করে তোলার জন্য যেসব মানুষ জীবন উৎসর্গ করেছেন, সরদার ফজলুল করিম তাদের একজন।

“আমাদের উচিত- এমন মহান মানুষদের আরও বেশি অনুসরণ করা।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক সরদার ফজলুল করিম ২০১৪ সালের ১৪ জুন মারা যান। শিক্ষকতার পাশাপাশি লেখালেখি করেছেন তিনি। তার উল্লেখযোগ্য অনুবাদ ও রচনার মধ্যে ‘প্লেটোর সংলাপ’, ‘প্লেটোর রিপাবলিক’, ‘অ্যারিস্টটলের পলিটিক্স’, এ্যাঙ্গেলসের অ্যান্টি ডুরিং’, ‘নানা কথার পরের কথা’, ‘দর্শনকোষ’, ‘সেই সে কাল’ রয়েছে।

ছাত্রজীবন থেকেই ‘শোষণমুক্ত ও মানবতাবাদী’ সমাজ প্রতিষ্ঠার আন্দোলনে সম্পৃক্ত ছিলেন সরদার ফজলুল করিম।

উদীচীর ঢাকা মহানগরের সহ-সভাপতি অমিত রঞ্জন দে’র সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে সংগঠনটির সহ-সভাপতি শিবাণী ভট্টাচার্য্য, ইকবালুল হক খান ইকবাল বক্তব্য দেন।

চল্লিশের দশক থেকে শুরু করে ভাষা আন্দোলন, বাঙালির স্বাধীনতা সংগ্রাম,স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বাঙালির গুরুত্বপূর্ণ সব ‘অধ্যায়ে’ সরদার ফজলুল করিমের অবদান রয়েছে বলে মন্তব্য করেন তারা।