‘আগা খান অ্যাওয়ার্ড’ পেলেন মেরিনা ও কাশেফ

স্থাপত্য শিল্পে অবদানের জন্য চলতি বছর ‘আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার’ পেয়েছেন বাংলাদেশের দুই স্থপতি মেরিনা তাবাসসুম ও কাশেফ মাহমুদ চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2016, 05:40 PM
Updated : 12 June 2016, 05:40 PM

ঢাকার বায়তুর রউফ মসজিদের স্থাপত্যের জন্য মেরিনা তাবাসসুম এবং গাইবান্ধায় ফ্রেন্ডশিপ সেন্টার স্থাপত্যের জন্য কাশেফ মাহমুদ চৌধুরী এ পুরস্কার পেয়েছেন।

তরুণ স্থপতিদের উদ্ভাবনী ধারণাকে স্বীকৃতি দিতে আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন) প্রতি তিন বছর অন্তর এই পুরস্কারটি দিয়ে আসছে।

আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের আবাসিক প্রতিনিধি মুনীর এম মিরালি জানান, ২০১৬ সালে এ পুরস্কারের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩৮৪টি প্রকল্প জমা পড়ে। সেখান থেকে নির্বাচিত হয় সেরা ১৯টি প্রকল্প, যা ‘আগা খান’ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়।

‘আগা খান’ অ্যাওয়ার্ডে এই প্রথমবারের মতো বাংলাদেশের ‍দুটি প্রজেক্ট পুরস্কৃত হল বলে জানান একেডিএন প্রতিনিধি।

রোববার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে স্থাপত্য বিষয়ক একটি সেমিনার শেষে দুই স্থপতি মেরিনা তাবাসসুম ও কাশেফ মাহমুদ চৌধুরীর হাতে ‘আগা খান’ অ্যাওয়ার্ড তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণ দেন ‘আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের আবাসিক প্রতিনিধি মুনীর এম মিরালি। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক শাহেদা রহমান।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “আগা খান অ্যাওয়ার্ড বিশ্বব্যাপী ব্যাপক সমাদৃত। বাংলাদেশের যে দুজন এই পুরস্কার পেয়েছেন, এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের। এছাড়া একেডিএনের মাধ্যমে লালবাগ কেল্লা সংস্কারসহ বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নির্দশন সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে।”

অনুষ্ঠানে ডিসকভারি চ্যানেলে প্রচারিত ‘রিভিলড হুমায়ুন টম্ব’ শীর্ষক একটি তথ্যচিত্র দেখানো হয়। মুঘল সম্রাট হুমায়ুন ও তার সময়কালের বিভিন্ন স্থাপত্যকর্মের নানা দিক নিয়ে এ তথ্যচিত্রটি নির্মিত হয়েছে।