হতাশা কেটেছে: ইমরান

একাত্তরের বদর কমান্ডার মতিউর রহমান নিজামীর মৃতুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজে সন্তোষ জানিয়ে ইমরান এইচ সরকার বলেছেন, যুদ্ধাপরাধের বিচারে ‘দীর্ঘসূত্রতায়’ যে হতাশা দেখা দিয়েছিল তা এই রায়ে দূর হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 07:38 AM
Updated : 5 May 2016, 12:15 PM

দেশের সর্বোচ্চ আদালতের এই রায় মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করতে অগ্রণী ভূমিকা রাখবে বলেও আশা করছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান।

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার জামায়াত আমির নিজামীর রিভিউ আবেদন খারিজ করার পর শাহবাগে আনন্দ মিছিল করে গণজাগরণ মঞ্চ।

জাতীয় জাদুঘরে সামনে মঞ্চের মুখপাত্র ইমরান বলেন, “নিজামীর রিভিউ খারিজে সর্বোচ্চ দণ্ড বহাল রাখার মধ্য দিয়ে তার আইনগত সকল প্রক্রিয়া সম্পন্ন হল। আমি মনে করি, বাংলাদেশের জনগণের বড় বিজয় হল। দেশের মানুষ দীর্ঘদিন অপেক্ষা করেছে এই কুখ্যাত যুদ্ধাপরাধী নিজামীর সর্বোচ্চ সাজার জন্য।

“এই নিজামী স্বাধীনতা পরবর্তী সময়ে তার গাড়িতে জাতীয় পতাকা উঠানোর ধৃষ্টতা প্রদর্শন করেছিল। তাই এই রায়ের মধ্য দিয়ে এটি প্রমাণিত হল- যুদ্ধাপরাধী যত বড়ই ক্ষমতাধর হোক না কেন তাকে বিচারের আওতায় আসতেই হবে, প্রাপ্য শাস্তি ভোগ করতেই হবে।”

নিজামীর রিভিউ খারিজে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, “আমি মনে করছি, এই রিভিউ খারিজের মধ্য দিয়ে সারা দেশের মানুষের স্বস্তি ফিরে এসেছে। দীর্ঘসূত্রতার কারণে জনগণের মনে যে হতাশা ছিল, যে প্রশ্ন ছিল সেটি আজ দূর হয়েছে।”

রিভিউ খারিজের মধ্য দিয়ে এই যুদ্ধাপরাধীর দণ্ড কার্যকরে আর কোনো আইনগত বাধা না থাকায় সরকার সম্ভাব্য দ্রুত সময়ে তা কার্যকর করবে বলে আশা প্রকাশ করেন ইমরান।

অন্যান্য যুদ্ধাপরাধীদেরও দ্রুত বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর প্রত্যাশা জানিয়ে তিনি বলেন, “সরকার আর কালক্ষেপণ করবে না, যত দ্রুত সম্ভব সকল যুদ্ধাপরাধীকে বিচারের আওতায় আনবে-সেই প্রত্যাশা করি।”

জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের দাবি জানিয়ে তিনি বলেন, “নিজামী জামায়াতে ইসলামের আমির হিসেবে তার রায়ের মধ্য দিয়ে আমরা মনে করি, জামায়াতের রাজনীতির কবর রচিত হবে এবং জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে এই রায় অগ্রণী ভূমিকা পালন করবে।”

সমাবেশ শেষে একটি আনন্দ মিছিল বের করে গণজাগরণ মঞ্চের নেতাকর্মীরা। মিছিলটি শাহবাগের জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে টিএসসির রাজু ভাস্কর্য ঘুরে শাহবাগে এসে শেষ হয়।

নিজামীর রিভিউ আবেদনের রায় সামনে রেখে সকাল ৮টা থেকে শাহবাগে অবস্থান করে জাগরণ মঞ্চের নেতাকর্মীরা। এসময় যদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শ্লোগান ও দেশাত্মবোধক গান পরিবেশনা করেন তারা।