আশ্বাসে স্থগিত নার্সদের আন্দোলন

সিনিয়র স্টাফ নার্স নিয়োগে পিএসসি যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তা বাতিল করে আগের মতো জ্যেষ্ঠতার ভিত্তিতে এই পদে নিয়োগের দাবিতে আন্দোলনরত নার্সরা সরকারের আশ্বাস পেয়ে তাদের কর্মসূচি স্থগিত করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2016, 08:30 AM
Updated : 1 June 2016, 03:50 PM

রোববার স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিমের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট নার্সেস সোসাইটির নেতারা আন্দোলন স্থগিতের এই ঘোষণা দেন।

দাবি আদায়ে গত মাসের ‍শুরু থেকে জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাতে অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচি চালিয়ে আসছিলেন নার্সদের এ দুই সংগঠনের কর্মীরা। চারদিন আগে তাদের কেউ কেউ আমরণ অনশন শুরু করেন। 

মে দিবস উপলক্ষে সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হয়ে মানববন্ধন, মিছিল ও সমাবেশের মতো কর্মসূচি শুরু করে বিভিন্ন শ্রমিক সংগঠন। এরই মধ্যে দাবি পূরণের আশ্বাসের খবর এলে আন্দোলনরত নার্সরা সেখানে উল্লাসে মেতে ওঠেন।

নার্সদের অন্যতম দাবি ছিল- প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সরকারি হাসপাতালগুলোতে ১০ হাজারসহ মোট ১৩ হাজার ৭২৮টি পদে নার্স নিয়োগের ক্ষেত্রে আগের মতো ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতা বিবেচনা করা।  

ডিপ্লোমা নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব ফারুক হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিব আমাদের কয়েকজন প্রতিনিধিকে বাসায় ডেকেছিলেন। আমাদের কথা শুনে দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। তাই আমরা কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছি।”

এর আগে প্রায় একমাসের আন্দোলনের মধ্যে গত ২৮ মার্চ নার্সরা শাহবাগে সড়ক অবরোধ করলে পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তিও হয়। গত ৪ এপ্রিল থেকে দাবি আদায়ের লক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাতে অনির্দিষ্টকালের অবস্থান শুরু করে সংগঠন দুটির নেতাকর্মীরা।

সর্বশেষ গত চারদিন ধরে তাদের অনেকেই আমরণ অনশনে গিয়েছিলেন বলে আন্দোলনকারী নার্স মাসুদ রানা জানান।