সাগর-রুনির খুনি শনাক্তে ব্যর্থ হলে কঠোর আন্দোলন

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যায় জড়িতদের এক মাসের খুঁজে বের করতে ব্যর্থ হলে ওই সময়ের পর কঠোর আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 09:44 AM
Updated : 11 Feb 2016, 09:44 AM

সাগর-রুনি হত্যার চতুর্থ বার্ষিকীতে বৃহস্পতিবার এক সমাবেশে ডিআরইউ সভাপতি জামাল উদ্দিন বলেন, “ঢাকা রিপোর্টার্স ইউনিটি এই হত্যার বিচার নিয়েই ঘরে ফিরবে। তবে সাংবাদিকদের সকল সংগঠন একত্রিত হয়ে আন্দোলনে গেলে দ্রুত বিচার পাওয়া যাবে।

“আগামী এক মাসের মধ্যে এই হত্যার সঙ্গে জড়িতদের খুজেঁ বের না করতে পারলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।”

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজাবাজারের একটি বাড়িতে নিজেদের ভাড়া বাসায় খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক রুনি।

ডিআরইউ কার্যালয়ে অনুষ্ঠিত সমাবেশে সাংবাদিকনেতা মধুসুদন মণ্ডল বলেন, “নিরপরাধ সংবাদ কর্মীকে (সাগর-রুনীকে) এভাবে মেরে ফেলা হলো, আর আমরা বিচার পাচ্ছি না। বিচার না পেলে সাংবাদিক সমাজ ব্যর্থ হয়ে যাবে।”

প্রতিবছর ‘নিয়ম রক্ষার সমাবেশ’ আয়োজনে ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মাহবুব আলম লাভলু এই হত্যার বিচারের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

সমাবেশে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ বলেন, “চার বছরেও আমরা বিচার পাইনি। অনেক আশ্বাস পেয়েছি, কিন্তু বাস্তবে ভিন্ন রূপ।”

যে কোনো পরিস্থিতিতে সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে সামনে থাকার অঙ্গীকার করেন তিনি।

সমাবেশে অন্যদের মধ্যে ডিআরইউর সাবেক সভাপতি মোস্তাক হোসেন, ইলিয়াস খান, ইলিয়াস হোসেন, সাজ্জাদ আলম তপু, সাংবাদিক শাবান মাহমুদ, আজমল হক হেলাল প্রমুখ বক্তব্য দেন।

দুপুরে সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সাংবাদিকরা।

সেখানে বিএফইউজের (একাংশের) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ডিইউজের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক রহমান মুস্তাফিজ, সাজ্জাদ আলম তপু, ডিইউজের ভারপ্রাপ্ত সভাপতি আতিকুর রহমান চৌধুরী বক্তব্য দেন।

মঞ্জুরুল আহসান বুলবুল আইনশৃংঙ্খলা বাহিনীর উদ্দেশ্যে বলেন, “সাগর-রুনি নিয়ে আর কোনো নাটক দেখতে চাই না। আর কোনো নাটক সাজাবেন না।”

এই হত্যার সঠিক তদন্তের দাবি জানান তিনি।