তথ্য না দিলে আইন কাজে লাগাতে হবে: তথ্যমন্ত্রী

কোনও প্রশাসনিক কর্মকর্তা গণমাধ্যম কর্মীদের তথ্য না দিলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 08:13 AM
Updated : 4 Oct 2015, 06:42 PM

রোববার সকালে রাজধানীতে তথ্য অধিকার সপ্তাহের এক শোভাযাত্রা শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, “কোনো প্রশাসনিক কর্মকর্তা যদি গণমাধ্যম কর্মীদের তথ্য না দেয় তবে তার প্রতিকারের জন্য ব্যবস্থাও আছে। আইনগতভাবে এটা কাজে লাগাতে হবে।

“গণমাধ্যম কর্মীরা নাগরিকদের পক্ষ থেকে তথ্য অধিকার আইনের প্রয়োগ করলে গণমাধ্যম উপকৃত ও শক্তিশালী হয়। এর ফলে জবাবদিহি ও স্বচ্ছতার মানদণ্ডে গণতন্ত্রও উন্নত হয়।”

সরকার তথ্য কমিশন গঠন করে ‘গণতন্ত্র প্রতিষ্ঠায় দৃঢ পদক্ষেপ নিয়েছে’ বলেও মন্তব্য করেন ইনু।

সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির জাতীয় চলচ্চিত্র মিলনায়তনে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এর আগে আন্তর্জাতিক তথ্য অধিকার সপ্তাহ ২০১৫ উপলক্ষে জাতীয় প্রেসক্লাব থেকে শোভাযাটি বের হয়ে শিল্পকলায় আসে। শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে তথ্য কমিশন।

বিকালে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, “তথ্য অধিকার আইনের মাধ্যমে প্রশাসনের অন্দর মহলের দরজা খুলে দেওয়া হয়েছে। কিন্তু এই আইনের সাথে আমরা খাপখাইয়ে উঠতে পারছি না। সরকারি-বেসরকারি প্রশাসনিক কর্মকর্তা, কর্মচারীদের সাথে জনগণের একটা বিরোধ আছে- এটা দূর করবে তথ্য কমিশন।”

এ সময় তথ্যমন্ত্রীর সঙ্গে প্রধান তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, তথ্য কমিশনার খুরশিদা বেগম সাইদ, তথ্য সচিব গোলাম মুর্তজা ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।