শেখ হাসিনার ‘সাফল্য’ বিশ্বজুড়ে ঈর্ষার কারণ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে ‘বাংলাদেশের সফলতা’ বিশ্বজুড়ে ‘ঈর্ষার কারণ’ হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2015, 06:23 PM
Updated : 4 Sept 2015, 06:23 PM

শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলনের (UNYSAB MUN-2015) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেলে পরিণত হয়েছে। তাই জাতিসংঘের ১৯৩টি স্বাধীন দেশের নেতাদের কাছে তার এ লক্ষ্য অর্জন আজ ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, সারাবিশ্ব আগ্রহ ভরে জানতে চায়, কোনো রকম যুদ্ধ-বিগ্রহ ছাড়া ভারতের সঙ্গে স্থল ও সমুদ্রসীমা নির্ধারণে বাংলাদেশ কীভাবে আলোচনার মাধ্যমে সফলতা বয়ে এনেছে; কীভাবে কৃষিবান্ধব নীতির কারণে এদেশ এগিয়ে যাচ্ছে।

“বর্তমান সরকার বাংলাদেশকে এমন এক পর্যায়ে নিয়ে গেছে যা এক কথায় চমকপ্রদ। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ তারই তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দৃঢ়তা ও সফলতার সাথেই এগিয়ে নিয়ে যাচ্ছেন।”

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, “বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উচ্চ আয়ের দেশের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশকে সফল দেশে পরিণত করতে হলে দেশের তরুণদের এগিয়ে আসতে হবে।

“আর এ জন্য আমরা ভারতের প্রয়াত প্রেসিডেন্ট আবুল কালামের মতো সেই স্বপ্নই দেখবো যেটা আমাদের ঘুমোতে দেয় না।”

সম্মেলনে ইউনিস্যাব-বাংলাদেশ সভাপতি জনাব মুহাম্মদ মামুন মিয়ার সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনিক ঢাকার অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা মো. ছাদেকুল আরেফিন মাতিন।

প্রসঙ্গত ‘Reinstating Good Governance For Equitable and Sustainable Economic Growth’  এই প্রতিপাদ্যকে সামনে রেখে আর্ন্তজাতিক এ সম্মেলন চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশসহ সাতটি দেশ থেকে আসা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ২৬৬ জন শিক্ষার্থী এ সম্মেলনে যোগ দিয়েছেন।

সম্মেলনের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।