শিক্ষক পেটানো খুবই দুঃখজনক: শাবি ভিসি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলার ঘটনাকে অত্যন্ত দুঃখজনক বলেছেন উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়া, যিনি দুদিন আগেও বলেছিলেন, তেমন কোনো ঘটনা তিনি জানেন না।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 12:42 PM
Updated : 2 Sept 2015, 12:51 PM

বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শিক্ষকদের ওপর হামলার ঘটনা অত্যন্ত দুঃখজনক, খুবই দুঃখজনক।”

উপাচার্য বলেন, ইতোমধ্যে প্রক্টোরিয়াল বডির সুপারিশ অনুযায়ী ‘প্রাথমিক ব্যবস্থা’ নেওয়া হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনে আর কারও জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা গত ৩০ অগাস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করতে গেলে ছাত্রলীগ কর্মীরা তাদের মারধর করে ব্যানার কেড়ে নেয়।

অন্তত সাতজন শিক্ষক সে সময় ছাত্রলীগকর্মীদের মারধরের শিকার হন বলে আন্দোলনরত ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের’ আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল ইসলামের দাবি।

তবে অধ্যাপক আমিনুল সেদিন দাবি করেন, আন্দোলনকারী শিক্ষকদের দ্বারাই তিনি আক্রান্ত হয়েছিলেন। তাতে তিনি পায়ে আঘাত পেয়েছেন। আর ছাত্ররা সেখানে গিয়েছিল শিক্ষার ‘পরিবেশ রক্ষা’র জন্য।

পরদিন বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন করে তদন্ত কমিটি করার ঘোষণা দেন উপাচার্য। সে সময় তিনি বলেন, তিনি ‘মিডিয়ার মাধ্যমে’ হামলার বিষয়টি জানতে পেরেছেন। শিক্ষকদের পক্ষ থেকে কোনো অভিযোগ তিনি পাননি।

এরপর শিক্ষকদের ওপর হামলার ঘটনায় চার ছাত্রকে মঙ্গলবার সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগও তাদের তিন নেতাকে সাময়িক বহিষ্কার করে।

এদিকে আন্দোলনরত শিক্ষকরা বুধবারও সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত কর্মবিরাতি পালন করেন। তবে উপাচার্যপন্থি ও বিএনপিপন্থি শিক্ষকদের এ সময় ক্লাস নিতে দেখা যায়। 

কর্মবিরতিতে থাকা শিক্ষকরা বেলা ১১টার দিকে মৌন মিছিল করে উপাচার্য ভবনের সামনে যান এবং সেখানে সমাবেশ করেন।

তারা হামলার জন্য উপাচার্যকে দায়ী করে দ্রুত তার পদত্যাগ দাবি করেন।

আন্দোলনরত শিক্ষকদের নেতা অধ্যাপক শামসুল আলম জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত তারা প্রতীক অনশন পালন করবেন।

শিক্ষকদের দাবির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তারা সরকারের নির্দেশনার বাইরে গিয়ে আন্দোলন করছেন। তারা দাবি করলেও আমি ব্যক্তিগতভাবে সে ধরনের কোনো সিদ্ধান্ত নেব না।

“শুধুমাত্র সরকারের নির্দেশনা পেলেই আমি সরে দাঁড়াব। সে রকম কোনো নির্দেশনা আমি পাইনি,” বলেন উপাচার্য।