শুক্রবার থেকেই ‘পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন’ বাস্তবায়নে ডিসিদের নির্দেশ

বিভিন্ন পণ্যের মোড়কে পাট ব্যবহারের আইন শুক্রবার থেকেই সারাদেশে একযোগে বাস্তবায়নে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 06:27 PM
Updated : 30 July 2015, 06:27 PM

বৃস্পতিবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনে বস্ত্র ও পাট এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কার্য-অধিবেশনে এই নির্দেশনা দেওয়া হয়।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের বলেন, “পণ্যের মোড়কীকরণে বাধ্যতামূলক পাটের ব্যবহারে আইন রয়েছে। কিন্তু বর্তমানে পাটশিল্প ধ্বংসের পথে ও পাটকলগুলো বন্ধ হয়ে যাচ্ছে। আইন বাস্তবায়ন করতে পারলে আমরা এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে পারব।”

তার যুক্তি, বাজারে পাটের ব্যাগের সঙ্গে প্রচলিত থাকলে পলিথিনের ব্যাগ মানুষকে বেশি আকর্ষণ করবে। যখন একসঙ্গে পলিথিন উঠে যাবে, তখন পাটের ব্যাগ ব্যবহার ছাড়া মানুষের বিকল্প থাকবে না

২০১০ সালে ‘পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন’ করা হলেও ২০১৪ সাল থেকে তা কার্যকর করে সরকার। কিন্তু এখনও আইনটি পূর্ণ বাস্তবায়ন করা যায়নি।

আইনটি ভ্রাম্যমাণ আদালত আইনের তফসিলভুক্ত হওয়ায় আইন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালতের সহযোগিতা নেওয়া যাবে বলেও জানান মির্জা আজম।

পর্যটক বাড়াতে ডিসিদের সহায়তা চান মেনন

বাংলাদেশে আরও পর্যটক আনতে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি বলেন, “বাংলাদেশেকে সিঙ্গেল ডেস্টিনেশন পর্যটন কেন্দ্র করতে ২০১৬ সালকে পর্যটন বর্ষ ঘোষণা করা হয়েছে। আমরা চাই আগামী তিন বছরে অন্তত ১০ লাখ পর্যটক বাংলাদেশে আসুক, এতে ডিসিরা সহায়তা করবেন।”

সেসময় ডিসিরা দেশে আরও হোটেল-মোটেল নির্মাণের দাবি জানিয়েছেন বলে জানান পর্যটন মন্ত্রী।

কোনো কোনো স্থানের ফ্লাইট বাড়ানোরও পরামর্শ দিয়েছেন ডিসিরা বলেও জানান তিনি।