আমার বাবা নির্দোষ: সাকার ছেলে

যুদ্ধাপরাধ মামলায় আপিলের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীকে নির্দোষ দাবি করেছেন তার ছোট ছেলে হুম্মাম কাদের চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 04:51 AM
Updated : 29 July 2015, 04:51 AM

বুধবার আপিল বিভাগ রায় ঘোষণার পর সালাউদ্দিনের আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের কক্ষে বসে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, “আমার বাবা সালাউদ্দিন কাদের চৌধুরী একজন নির্দোষ। আশা করি, এই জিনিসটা প্রমাণ হবে। একদিন না একদিন প্রমাণ হবে, যে সালাউদ্দিন কাদের চৌধুরী একজন নির্দোষ মানুষ।”

“আমাদের আইনজীবী আমার পাশে বসে আছেন খন্দকার মাহবুব সাহেব; যা বলার ছিল উনিই খুব সুন্দরভাবে বলেছেন। আশা করি আপনারা আমাদেরকে একটু সময় দিবেন। আমি আমার পরিবারের সাথে থাকতে চাই। আর আমার ফ্যামিলিকে একটু স্পেস দিবেন।”

বুধবার আপিল বিভাগ যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড বহাল রাখে। একাত্তরে চট্টগ্রামে হত্যা-গণহত্যার দায়ে তাকে সর্বোচ্চ শাস্তি দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে মৃত্যুদণ্ড হয় বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর।

মুসলিম লীগ নেতা ফজলুল কাদের চৌধুরীর বড় ছেলে সালাউদ্দিন কাদের চৌধুরী একাত্তরে চট্টগ্রাসে ত্রাস সৃষ্টি করেছিলেন বলে ট্রাইব্যুনালের রায়ে বলা হয়।