ইন্টারনেটে আরও গতি চান ডিসিরা

উপজেলা পর্যায়ের সরকারি অফিসে ব্যবহৃত ইন্টারনেটের গতি বাড়াতে সরকারের কাছে দাবি জানিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 05:56 PM
Updated : 28 July 2015, 05:56 PM

ডিসি সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন এই দাবি জানান তারা।

এই অধিবেশন শেষে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী তারানা হালিম সাংবাদিকদের বলেন, কিছু উপজেলার ইন্টারনেটের গতি স্লো নিয়ে ডিসিরা অভিযোগ দিয়েছেন।

“আমরা বলেছি ৪ এমবিপিএস গতির ইন্টারনেট থাকার ফলে হয়ত স্লো হচ্ছে। বিটিসিএল থেকে আরও বেশি গতির ইন্টারনেট দেওয়ার ব্যবস্থা করা হবে।”

২৯০টি উপজেলায় অপটিক্যাল ফাইবার কেবল স্থাপনের প্রক্রিয়া চলছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ৯০ দিনের অগ্রাধিকার কর্মসূচির আওতায় এই সময়ের মধ্যে ৪০টি উপজেলায় অপটিক্যাল ফাইবার ক্যাবল যোগ হবে।

“এরমধ্যে দিয়ে যেসব এলকায় ইন্টারনেটের গতি স্লোর অভিযোগ আছে সেসব এলাকা কাভার করে ফেলব।”

সরকারি ব্যবস্থাপনায় ইলেকট্রনিক পদ্ধতিতে টাকা লেনদেনের উপর গুরুত্বারোপ করেছেন তারানা হালিম।

“আমরা চাচ্ছি সরকারি কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বিভিন্ন ধরনের সরকারি ভাতাও সরকারি ডাকঘরের ই-ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে হোক। এর ফলে সরকারের রাজস্ব সরকারের কাছেই থাকবে।”

জিডিটাল বাংলাদেশ গড়ার বিষয় নিয়ে ডিসিদের সঙ্গে আলাপ হয়েছে জানিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, মানুষের কাজের সুবিধার জন্যই সরকার তথ্যপ্রযুক্তি তৃণমূলে নিয়ে গেছে।

কবিতার ডংয়ে মন্ত্রী বলেন, “প্রযুক্তি প্রগতির পথ বলে গণ্য, ডিজিটাল বাংলাদেশ হবে সব মানুষের জন্য। ডিসিরা যেহেতু মাঠে কাজ করেন তাই তারা এই কাজটি করছেন।”

সব সরকারি কর্মকর্তা পাবেন ফ্ল্যাট

চাকরি শেষে সব সরকারি কর্মকর্তাকে ফ্ল্যাট দিতে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশারফ হোসেন রাজি হয়েছেন বলে সম্মেলনে অংশ নেওয়া একজন জেলা প্রশাসক জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ডিসি জানান, চাকরি শেষে সরকারি ব্যবস্থাপনায় সরকারি কর্মকর্তাদের ফ্ল্যাট দেওয়ার দাবি জানান কয়েকজন জেলা প্রশাসক।

“এরপর পূর্তমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের বাড়ি ভাড়ার একটি অংশ কেটে রেখে তার সঙ্গে এককালীন কিছু টাকা যোগ করে চাকরি শেষে সব কর্মকর্তাদের ফ্ল্যাট দেওয়া হবে।”

এ বিষয়ে জানতে মঙ্গলবার রাতে কয়েকদফা মোশাররফ হোসেনের সঙ্গে মোবাইলে যোগাযোগ করেও তার বক্তব্য পাওয়া যায়নি।